শেয়ারবাজারে এসে লোকসানে এনআরবিসি ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের কোম্পানি এনআরবি কমার্সিয়াল ব্যাংক লিমিটেড চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে লোকসানে পড়েছে। শেয়ারবাজার পতনের জন্য এই লোকসান হয়েছে ব্যাংকটির। তালিকাভুক্তির পর এই প্রথম লোকসান করলো এনআরবিসি ব্যাংক।

আর্থিক প্রতিবেদন সূত্রে জানা যায়, এই প্রান্তিকে (এপ্রিল-জুন, ২২) ব্যাংকটির শেয়ার প্রতি সম্বনিত লোকসান (ইপিএস) হয়েছে ০.০৬ টাকা। গত বছরের এ সময়ের ব্যাংকটির শেয়ার প্রতি আয় ছিল ০.৬৪ টাকা।

আর (জানু-জুন,২২) এ ৬ মাসে ব্যাংকটির শেয়ার প্রতি সম্বনিত আয় (ইপিএস) হয়েছে ০.৭৬ টাকা। গত বছরের এ সময়ের কোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিল ১.০৩ টাকা। গতবছরের তুলনায় চলতি বছর ব্যাংকটির মুনাফা কমেছে।

ব্যাংকটি জানায়, শেয়াবাজারে চলমান অস্থিরতার ও ধারাবাহিক পতনের জন্য ব্যাংকটি এই প্রান্তিকে লোকসানে পড়েছে। এছাড়া বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মেনে বিনিয়োগ করতে গিয়ে অনেক কোম্পানির শেয়ারের লোকসানে আছে ব্যাংকটি।

তালিকাভুক্তির পর প্রথম বছরে ব্যাংকটি শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ৭ শতাংশ নগদ ও সাড়ে ৭ শতাংশ বোনাস লভ্যাংশ প্রদান করে। গত ২ জুন অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এই লভ্যাংশ অনুমোদন দেন শেয়ারহোল্ডাররা।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদের সম্বনিত মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৫.১২ টাকা। যা গত বছর ৩১ ডিসেম্বর ছিল ১৫.১৩ টাকা।

চলতি বছর আইপিও প্রক্রিয়া শেষ করে শেয়ারবাজারে তালিকাভুক্তি হয় ব্যাংকটি। এই প্রক্রিয়া শেষ করে গত ২২ মার্চ থেকে উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু করে ব্যাংকটি।

এনআরবিসি ব্যাংক ফিক্সড প্রাইস পদ্ধতিতে শেয়ারবাজার থেকে ১২০ কোটি টাকা উত্তোলন করে। এজন্য ১০ টাকা অভিহিত মূল্যে ১২ কোটি শেয়ার ইস্যু করে ব্যাংকটি।

স্টকমার্কেটবিডি.কম/কে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *