শেয়ারবাজারে দিনের লেনদেনে ২০১০ সালের চিত্র

index upনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই শেয়ারবাজারে দিনের লেনদেন নিয়ে নতুন রেকর্ড হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের লেনদেন বিগত সাড়ে ৬ মাসের মধ্যে বেশি হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দিনের লেনদেনের পরিমাণ ১১৯ কোটি টাকা ছাড়িয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২১৮০ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল রবিবার সেখানে ১৬৬৮ কোটি ৩৮ লাখ টাকার লেনদেন হয়। আজকের লেনদেন গত সাড়ে ৬ বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১০ সালের ১ জুন ডিএসইতে দুই হাজার ১২২ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৬৬.৯৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৬৬৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১.১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৯৭ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১২.৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০২৪ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৯টির, কমেছে ১৪২ টির আর অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – বেক্সিমকো লিমিটেড, বারাকা পাওয়ার, ইসলামী ব্যাংক, লংকাবাংলা, লাফার্জ সুরমা, এবি ব্যাংক, সাইফ পাওয়ার, ইফাদ অটোস, সিটি ব্যাংক ও ন্যাশনাল ব্যাংক।

এদিকে সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১১৯ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল রবিবার সেখানে ১০০ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড ও বারাকা পাওয়ার।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৬৯ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *