শেয়ারবাজারে লেনদেন, সূচক ও দরের পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের তুলনায় কমেছে। এদিনে সেখানে সবগুলো সূচকের বড় ধরণের পতন হয়েছে। দিনশেষে সেখানে অধিকাংশ শেয়ারের দরই কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭৮৪ কোটি ৭৫ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৭৮৪ কোটি ৭৫ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৯.২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৪২৭৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১.২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৩৬ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২১.২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৯৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪০ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০২টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯৫টির। আর দর অপরিবর্তিত আছে ৪৩টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বসুন্ধরা পেপারস মিলস, ইউনাইটেড পাওয়ার, আরএসআরএম, মুন্নু সিরামিকস, লিগ্যাসী ফুটওয়্যার, আজিজ পাইপস, ড্রাগন সোয়েটার, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, প্যারামাউন্ট টেক্সটাইল ও ফার্মা এইডস।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৮০.৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৮২৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ১৩৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৩টির।

এদিন লেনদেন হয়েছে ৩৫ কোটি ৯ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছিল ৪২ কোটি ৫২ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বসুন্ধরা পেপারস মিলস ও ড্রাগন সোয়েটার লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *