শেয়ারবাজার থেকে গায়েব ৪৯ হাজার কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ৪৯ হাজার কোটি টাকা কমেছে। তবে এই সপ্তাহে সেখানে মোট লেনদেন আগের সপ্তাহের চেয়ে ৩১.০৭ শতাংশ কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ২ হাজার ৭৯৩ কোটি টাকার। যা আগের সপ্তাহের ৫ দিনে লেনদেন হয়েছিল ৪ হাজার ৫৩ কোটি টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৩১.০৭ শতাংশ কমেছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে দিনের গড় লেনদেন ৫৫৮ কোটি ৭৭ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে এই লেনদেন হয়েছিল ৮১০ কোটি ১১ লাখ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ৩১.০৭ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪৪.৭২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৯৬৮ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৪২.৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২০৫১ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ৩৬.০৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২৯৯ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৪১১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৯টির, কমেছে ৩০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির শেয়ার ও ইউনিটের দর। আর ১০টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৪৮ হাজার ৮২৭ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৯৯ হাজার ৬৩৫ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ৪৯ হাজার কোটি টাকা অর্থ্যাৎ ৬.৫৭ শতাংশ কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *