সংকট না কাটলে অস্তিত্বের ঝুঁকিতে থাকবে ইমাম বাটন : নিরীক্ষক

imamনিজস্ব প্রতিবেদক :

কোম্পানির চলমান সংকট কাটাতে না পারলে ভবিষ্যতে ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ লিমিটেডের জন্য টিকে থাকাই কঠিন হবে বলে মনে করছে এর নিরীক্ষক প্রতিষ্ঠান। পুঞ্জীভূত লোকসান ও উৎপাদন সক্ষমতা ব্যবহার করতে না পারায় ৩০ জুন সমাপ্ত ২০১৬ সালের আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় এ তথ্য জানিয়েছে কোম্পানিটির নিরীক্ষক রহমান ঠাকুর অ্যান্ড কোম্পানি লিমিটেড।

নিরীক্ষক প্রতিষ্ঠান জানিয়েছে, সর্বশেষ হিসাব বছরে উৎপাদন সক্ষমতার মাত্র ২৩ শতাংশ ব্যবহার করতে পেরেছে ইমাম বাটন। কারখানার যন্ত্রপাতি অকেজো হয়ে যাওয়া, বিদ্যুত্ বিভ্রাট ও চাহিদা বাড়াতে না পারার কারণে বছরজুড়েই কোম্পানির উৎপাদন কার্যক্রম ব্যাহত হয়েছে। সর্বশেষ প্রতিবেদন অনুসারে নিরীক্ষক জানায়, কোম্পানিটির লোকসান এখন ১ কোটি ৬৯ লাখ ৮২ হাজার টাকায় ঠেকেছে। এ অবস্থায় অবকাঠামোগত ও পরিচালন সমস্যার সমাধান, আর্থিক অবস্থা ও উৎপাদন সক্ষমতা বাড়ানো না হলে ভবিষ্যতে এ কোম্পানির টিকে থাকাই কঠিন হবে।

সংশ্লিষ্টরা মনে করছেন, ব্যবসা টেকসই করতে হলে উৎপাদনক্ষমতার ৭০ শতাংশের বেশি ব্যবহার করতে হবে ইমাম বাটনকে।

নিরীক্ষকের প্রতিবেদনে আরো বলা হয়েছে, কোম্পানিটি সর্বশেষ হিসাব বছরে কোনো বিলম্বিত কর সঞ্চিতি দেখায়নি। যদিও বাংলাদেশ অ্যাকাউন্টস স্ট্যান্ডার্ড ও আয়কর আইন অনুযায়ী আর্থিক প্রতিবেদনে কর সঞ্চিতির তথ্য দিতে হয় সব কোম্পানিকে। অন্যদিকে কোম্পানিটি বিদেশী মুদ্রায় লেনদেন করলেও বার্ষিক হিসাবে বিনিময় হার-সংক্রান্ত কোনো লাভ-লোকসানের তথ্য দেখায়নি। পাশাপাশি ধারাবাহিক লোকসান ও দুর্বল আর্থিক ভিত্তির কারণে নিয়মিত ব্যাংকঋণ পরিশোধেও কোম্পানিটি ব্যর্থতার পরিচয় দিচ্ছে বলে জানানো হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *