সচকের বড় পতন : কমেছে লেনদেন ও দর

indexনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় ধরণের পতন হয়েছে। এদিন দিনের লেনদেনও আগের দিনের তুলনায় কমেছে, কমেছে বেশির ভাগ শেয়ারের দর। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়

রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১১৩৭ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার সেখানে ১২৬৯ কোটি ৬০ লাখ টাকার লেনদেন হয়। দিন শেষে দিনের লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ১১৭.৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৫০০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৭.৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৭৪ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৩৫.২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০০৩ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ২৭৫টির আর অপরিবর্তিত রয়েছে ৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – বেক্সিমকো লিমিটেড, এসিআই লি., ইসলামী ব্যাংক, আরএসআরএম স্টিলস, একমি ল্যাব, লংকাবাংলা, যমুনা ওয়েল, আরএকে সিরামিক্স, সাইফ পাওয়ার ও ন্যাশনাল ব্যাংক।

এদিকে রবিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬৮ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার সেখানে ৭২ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্স ফার্মা ও বেক্সিমকো লিমিটেড।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৪১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৯৭৯ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৪২টির, কমেছে ২১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *