সপ্তাহের প্রথম দিনে লেনদেন ও সূচকের পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩০.৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৬,০৩৬ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৬.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৯৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১২.৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৯২ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২০৬৯ কোটি ৭ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ২৬৬৯ কোটি ২৫ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৯টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯২টির, আর দর অপরিবর্তিত আছে ২১টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, ওরিয়ন ফার্মা, ফরচুন সুজ, গ্রীন ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, লংকা বাংলা ফাইন্যান্স, রিন সাইন টেক্সটাইল, সোনার বাংলা ইন্স্যুরেন্স, লূব রেফ বিডি, পাওনিয়ার ইন্স্যুরেন্স ও প্রগ্রতি ইন্স্যুরেন্স লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৬৬.৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৫১৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৭টির, কমেছে ১৫২টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৩টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৯০ কোটি ১ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১১৪ কোটি ৬৪ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে কাট্টালী টেক্সটাইল ও জিপিএইচ ইস্পাত লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *