সম্পদের ৭০% শেয়ারবাজারে বিনিয়োগ করবে জীবন বিমা

imagesনিজস্ব প্রতিবেদক :

স্থাবর ও অস্থাবর সম্পত্তির ৭০ শতাংশই শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ রেখে জীবন বিমা কোম্পানির সম্পদ বিনিয়োগ নীতিমালা করা হচ্ছে। কিছু শর্তসাপেক্ষে বন্ড, ডিবেঞ্চার বা সিকিউরিটিজ, অগ্রধিকার বা সাধারণ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মাধ্যমে এ সম্পদ বিনিয়োগ করা যাবে।

সম্প্রতি ‘লাইফ বিমাকারীর সম্পদ বিনিয়োগ’ শিরোনামে প্রবিধানমালার খসড়া ইতোমধ্যে চূড়ান্ত করেছে বিমা নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। বর্তমানে চূড়ান্ত খসড়াটি গেজেট আকারে প্রকাশের প্রক্রিয়াধীন।

নীতিমালায় জীবন বিমা কোম্পানির সম্পদের ৩০ শতাংশ অর্থ সরকারি সিকিউরিটিজে বিনিয়োগ বাধ্যতামূলক করা হচ্ছে। বাকি অর্থ শর্তসাপেক্ষে পুঁজিবাজার, স্থায়ী সম্পদ, ব্যাংকে আমানত ও সাবসিডিয়ারি কোম্পানিতে বিনিয়োগের সুযোগ রাখা হচ্ছে। এছাড়া আইডিআরএ’র অনুমোদন নিয়ে অন্যান্য সম্পদেও বিনিয়োগ করা যাবে।

এ বিষয়ে চূড়ান্ত খসড়ায় বলা হয়েছে, জীবন বিমা কোম্পানি তার সম্পদের সর্বোচ্চ ২৫ শতাংশ সাধারণ শেয়ার বা অগ্রাধিকার শেয়ার অথবা উভয় প্রকারের পুঞ্জিভূত বিনিয়োগ করতে পারবে।

এ বিনিয়োগ হতে হবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুমোদিত ও স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে। তবে কমপক্ষে তিন বছর (বিনিয়োগের তারিখের অব্যবহিত আগের ৩ বছর) ধরে যেসব কোম্পানি ১০ শতাংশ বা তার বেশি লভ্যাংশ দিচ্ছে শুধু সেই সব কোম্পানির শেয়ারে বিনিয়োগ করতে হবে।

আর একক কোম্পানির শেয়ারে বিনিয়োগের ক্ষেত্রে ওই কোম্পানির পরিশোধিত মূলধনের ১০ শতাংশ এবং জীবন বিমা কোম্পানিটির সম্পদের ৫ শতাংশের বেশি বিনিয়োগ করা যাবে না।

মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগের বিষয়ে বলা হয়েছে, বিএসইসি অনুমোদিত বা নিয়ন্ত্রিত মিউচ্যুয়াল ফান্ড ও ইউনিট ফান্ডে সম্পদের সর্বোচ্চ ২০ শতাংশ বিনিয়োগ করা যাবে।

ডিবেঞ্চার বা সিকিউরিটিজের বিষয়ে বলা হয়েছে, বিএসইসি অনুমোদিত স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানির ডিবেঞ্চারে সম্পদের ১০ শতাংশ পর্যন্ত বিনিয়োগ করতে পারবে জীবন বিমা কোম্পানি।

বন্ডের বিষয়ে বলা হয়েছে, বাংলাদেশ সরকারের গ্যারান্টিযুক্ত ভৌত অবকাঠামো উন্নয়নে ইস্যু করা বন্ড ও বাংলাদেশে অনুমোদিত রেটিং সংস্থা থেকে ‘এএ’ বা তার উপরের রেটিং মান পাওয়া বন্ডে সম্পদের ১৫ শতাংশ পর্যন্ত বিনিয়োগ করা যাবে।

এছাড়া সাবসিডিয়ারি কোম্পানিতে সম্পদের ২০ শতাংশ এবং আইডিআরএ’র অনুমোদন নিয়ে অন্য সম্পদে ৫ শতাংশ পর্যন্ত বিনিয়োগের সুযোগ রাখা হয়েছে জীবন বিমা কোম্পানির সম্পদ বিনিয়োগ সংক্রান্ত প্রবিধানমালার চূড়ান্ত খসড়ায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *