সাত মাসে এডিপি বাস্তবায়ন মাত্র ৩০ শতাংশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হারে আবারও কালো মেঘ। চলতি অর্থবছরের (২০২১-২২) প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) এডিপি বাস্তবায়নের হার দাঁড়িয়েছে মাত্র ৩০ দশমিক ২১ শতাংশ। টাকার অঙ্কে যা ৭১ হাজার ৫৩২ কোটি ৯৭ লাখ। গত বছরের একই সময়ে (জুলাই-জানুয়ারি) এডিপি বাস্তবায়নের হার ছিল ২৮ দশমিক ৪৫ শতাংশ। ওই সময়ে মন্ত্রণালয় ও বিভাগগুলো খরচ করতে পেরেছিল ৬১ হাজার ৪৯ কোটি টাকা।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এডিপি বাস্তবায়নের সর্বশেষ চিত্র প্রকাশ করে।

এসময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, চলতি অর্থবছরের সাত মাসে এডিপি বাস্তবায়নের হার ৩০ দশমিক ২১ শতাংশ। করোনা সংকট কাটিয়ে আমরা ঘুরে দাঁড়াচ্ছি। সামনে এডিপি বাস্তবায়ন আরও বাড়বে।

আইএমইডির প্রতিবেদনে বলা হয়েছে, গত ২০১৯-২০ অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত এডিপি বাস্তবায়ন হার ছিল ৩২ দশমিক শূন্য ৭ শতাংশ। ওই সময় ব্যয় হয় ৬৮ হাজার ৯৮০ কোটি টাকা। ২০১৮-১৯ অর্থবছরের একই সময়ে এডিপি বাস্তবায়িত হয় ৩৪ দশমিক ৪৩ শতাংশ। ওই সময়ে ব্যয় হয়েছিল ৬২ হাজার ২৮২ কোটি টাকা। ২০১৭-১৮ অর্থবছরে বাস্তবায়ন হয় ৩৩ দশমিক ৩৫ শতাংশ, ব্যয় হয়েছিল ৫৪ হাজার ৭১৮ কোটি টাকা। এছাড়াও ২০১৬-১৭ অর্থবছরে একই সময়ে এডিপি বাস্তবায়ন হয়েছিল ৩২ দশমিক ৪১ শতাংশ। ওই সময় ব্যয় হয়েছিল ৩৯ হাজার ৯৭৩ কোটি টাকা।

চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য দুই লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) রয়েছে। যা ২০২০–২১ অর্থবছরের চেয়ে ২০ হাজার ১৭৯ কোটি টাকা বেশি। চলতি এডিপিতে সরকার জোগান দিচ্ছে এক লাখ ৩৭ হাজার ৩০০ কোটি টাকা। আর উন্নয়ন সহযোগীদের কাছ থেকে ঋণ নেওয়া হয়েছে ৮৮ হাজার ২৪ কোটি টাকা।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *