সুতার অভাবে ৫০ ভাগ দেশীয় তাঁত বন্ধ : তাঁতী সমিতি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশী তাঁত শিল্প রক্ষায় প্রধানমন্ত্রী ঘোষিত রেয়াতী শুল্কে অবিলম্বে পলিয়েস্টার সুতা আমদানির পথ খুলে দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় তাঁতী সমিতি। সমিতির সভাপতি মো. মনোয়ার হোসেন বলেছেন, আমরা মরে যাচ্ছি। আপনারা আমাদের বাঁচান। আমাদের প্রায় ৫০ ভাগ তাতশিল্প এখন বন্ধ। সেখানে কর্মরত ৬০ লাখ শ্রমিক বেকার। আপনাদের মাধ্যমেই প্রধানমন্ত্রীর নিকট আবেদন, তাঁতী সমাজের এই বুকফাটা কান্না শুনে অবিলম্বে এর ব্যবস্থা গ্রহণ করুন।

রবিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে সারাদেশের সমগ্র তাঁতী সমাজের পক্ষ থেকে তিনি এই দাবি জানান। রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন জাতীয় তাঁতি সমিতির সহসভাপতি মো, শাহজাহান, নির্বাহী সদস্য দেলোয়ার হোসেন, আলী হোসেন, মন্জু রানী প্রামানিক, মো, আইয়ুব আলী প্রমুখ। এ ছাড়াও বাংলাদেশ জাতীয় তাঁতী সমিতির নেতৃবৃন্দসহ সিরাজগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও নরসিংদী জেলা থেকে সেসব এলাকার তাঁতী সমিতির নেতারা অংশ নেন।

সংবাদ সম্মেলনে জাতীয় তাঁতী সমিতির সভাপতি মো. মনোয়ার হোসেন লিখিত বক্তব্যে বলেন, শক্তিশালি একটি সিন্ডিকেটের মাধ্যমে কৃত্রিম সংকট সৃষ্টি করে পলিয়েস্টার সুতা আমদানি বন্ধ করে দেওয়ায় সারা দেশে দেশীয় তাঁতশিল্প ধ্বংসের পথে। বন্ধ হয়ে গেছে ৫০ ভাগ তাঁত। বাংলাদেশ তাঁত বোর্ডের এই সিন্ডিকেট কৌশলে সুতা আমদানি বন্ধ করে দিয়ে কৃত্রিম এই সংকট সৃষ্টি করেছে। মাত্র ৭৫ টাকা পাউন্ডের কটন সুতার দাম তিন থেকে চার গুন বাড়িয়ে দিয়ে একচেটিয়া ব্যবসা করে যাচ্ছে তথাকথিত এই সিন্ডিকেট। ফলে ২৪ লাখ দেশি তাঁতের মধ্যে ১৫ লাখ তাঁতই এখন বন্ধ হয়ে গেছে। বেকার হয়ে পড়েছেন ৬০ লাখ শ্রমিক।

জাতীয় তাঁতি সমিতির সভাপতি আরো বলেন, বাংলাদেশ তাঁত বোর্ডের সিদ্ধান্তের কারণে এই শিল্পটাই আজ ধ্বংসের পথে। তাঁতিদের জন্য প্রধানমন্ত্রীর দেওয়া শুল্কমুক্ত পলিয়েস্টার সুতা আমদানির নির্দেশ কৌশলে লঙ্ঘন করে টানা দুই বছর ধরে পলিয়েস্টার সুতা আমদানি বন্ধ রাখা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, তাঁতিদের কোনো প্রতিনিধিত্ব রাখা না হলেও সুতা আমদানি সংক্রান্ত সুপারিশ কমিটিতে নিয়মবহির্ভূতভাবে বিটিএমএ’র সভাপতিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। অত:পর কমিটির প্রথম বৈঠকেই প্রধানমন্ত্রী ঘোষিত শুল্কমুক্ত সুবিধায় তাঁতীদের জন্য পলিয়েস্টার সুতা আমদানির লক্ষ্যে জারি করা এসআরও বাতিলের প্রস্তাব করেন এই বিটিএমএ’র চেয়ারম্যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *