সূচকের বড় উত্থানে ২০২২’র শুরু

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

২০২২ সালের প্রথম দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সব গুলো সূচকই বেড়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৯৬.৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৮৫৩ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৪.২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪৪৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৮.০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২৫৬০ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮৯৪ কোটি ১৭ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৯২১ কোটি ৮১ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৯৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৬৪টির, আর দর অপরিবর্তিত আছে ২০টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ শিপিং করপোরেশন, ফরচুন সুজ, আইএফআইসি ব্যাংক, জিএসপি ফাইন্যান্স, সোনালী পেপার মিলস, ওয়ান ব্যাংক, জেনেক্স ইনফোসিস, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ও পাওয়ার গ্রিড কোম্পানি লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৩৮৮.৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৫৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৬২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৭টির, কমেছে ৪১টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৪টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি ১৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ৫৮ কোটি ৬১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন ও জিএসপি ফাইন্যান্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *