সূচকের বড় উত্থান হলেও কমেছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের বড় ধরণের উত্থান হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটাই কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৬.৯৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬,০৯২ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৪.৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০.৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৯৯ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৫৯৭ কোটি ৯৫ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ২০৩০ কোটি ৩ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৯১টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫২টির, আর দর অপরিবর্তিত আছে ২৯টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, মালেক স্পিনিং মিলস, কুইন সাউথ টেক্সটাইল, কাট্টালী টেক্সটাইল, ডাচ-বাংলা ব্যাংক, এবি ব্যাংক, ম্যাকসন স্পিনিং মিলস, এস্কোয়্যার নিট কম্পোজিট, সাইফ পাওয়ারটেক ও আইএএফআইসি ব্যাংক লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৮৫.৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৬৫৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩০৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ১৪০টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৮টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৮৮ কোটি ৭২ লাখ টাকা। ।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ডাচ বাংলা ব্যাংক ও হাইডেলবার্গ সিমেন্ট লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *