সূচকের বড় উত্থান হলেও লেনদেন বেড়েছে সামান্য

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে সামান্য বেড়েছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচকের বড় উত্থান হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৮৪ কোটি ১৭ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ২৭৪ কোটি ৮৩ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬৪.৭৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩২৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫.৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৩৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২৫.০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯০২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৬২টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৪৫টির। আর দর অপরিবর্তিত আছে ৩৭ টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – মুন্নু সিরামিকস, ফরচুন সুজ, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, এস্কোয়ার নিট কম্পোজিট, গ্রামীনফোন লিমিটেড, রেকিট বেনকাইজার, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ইষ্টার্ণ ক্যাবলস ও বিএটিবিসি লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৫৯.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৩০৭ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৭৭ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে ১২ কোটি ১০ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ইউনাইটেড পাওয়ার ও এস্কোয়ার নিট কম্পোজিট লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *