সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় কমেছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১.৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫,৪২৩ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ০.০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৩৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৮৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৭৭৬ কোটি ৬৭ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১২৯৯ কোটি ৮৪ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৫৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৩০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫৭টির, আর দর অপরিবর্তিত আছে ৬৭টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, বিডি ফাইন্যান্স, রবি আজিয়াটা, লংকা বাংলা ফাইন্যান্স, লাফার্জ হোলসিম বিডি, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, বিএটিবিসি, সামিট পাওয়ার ও অগ্রণী ইন্স্যুরেন্স লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২৫.৭৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৭১১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ৯৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪৪টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৩ কোটি ৮২ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেন হয়েছে ৭১ কোটি ৪৯ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে রবি আজিয়াটা ও সেন্ট্রাল ইন্স্যুরেন্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/রিমা

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *