বাজেটের পরের দিন লেনদেনে রেকর্ড

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাজেটের পরের দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের লেনদেন আগের যে কোনো বছরের মধ্যে বেশি হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের উত্থান ও পতন দেখা গেছে। সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বাজার বিশ্লেষকরা জানান, বাজেট পেশের পরের কার্যদিবসে শেয়ারবাজারকে কিছু স্তমিত দেখা যায়। এবারই প্রথমবার বাজেট পেশ করার পরের দিন শেয়ারবাজারকে বেশ গতিশীল মনে হয়েছে। এদিন ডিএসই ও সিএসইতে লেনদেন বিনিয়োগকারীসহ সংশ্লিষ্ঠ সবাইকে অবাক করেছে।

রবিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৫.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬,০৩৮ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৬.১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৯৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৮.৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২২২ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৬৬৯ কোটি ৩৮ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ২১৮২ কোটি ২৫ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৬৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৪৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২০১টির, আর দর অপরিবর্তিত আছে ২০টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, ইফাদ অটোস, ফরচুন সুজ, রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি, রবি আজিয়াটা, লংকা বাংলা ফাইন্যান্স, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি, গ্লোবাল ইন্স্যুরেন্স, এসএস স্টীল ও সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৯.৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৫৩৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৬টির, কমেছে ১৩৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৫৯ কোটি ৮৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ৫৬ কোটি ৬৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বেক্সিমকো ও ডাচ বাংলা ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/রিমা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *