সূচক সামান্য বাড়লেও লেনদেন অনেকটা বেড়েছে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সব গুলো সূচকই বেড়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে অনেকটাই বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৯.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৮৮২ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৬.০১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪৫১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৫.৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২৫৭৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৩১৪ কোটি ১৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৮৯৪ কোটি ১৭ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২১৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৩২টির, আর দর অপরিবর্তিত আছে ২৮টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ শিপিং করপোরেশন, ফরচুন সুজ, পাওয়ার গ্রিড কোম্পানি, পেনিনসুলা চিটাগং, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, বীকন ফার্মা, আইএফআইসি ব্যাংক, জেনেক্স ইনফোসিস ও ওয়ান ব্যাংক লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১০২.৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ১৫৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩০৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯০টির, কমেছে ৯২টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৪টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৬৯ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ২৭ কোটি ১৪ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন ও আইএফআইসি ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *