১ম দিনে সূচকের সাথে লেনদেনের পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সবগুলো সূচক কমেছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৪.৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৯৩২ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৪.০১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪৬৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৩.৯৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২৫৭৯ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৪৬১ কোটি ৮ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১৬৮৩ কোটি ৪৭ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৯৮টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৪৮টির, আর দর অপরিবর্তিত আছে ৩২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ শিপিং করপোরেশন, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, লাফার্জ হোলসিম বিডি, পাওয়ার গ্রিড কোম্পানি, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ফারইষ্ট লাইফ ইন্স্যুরেন্স, সাইফ পাওয়ারটেক ও দ্যা পেনিনসুলা চিটাগাং লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৮৩.৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৩১১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩০৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ১৯৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৪টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪০ কোটি ৫২ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ৪১ কোটি ২৯ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন ও জেনেক্স ইনফোসিস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *