১৪৫ টাকা মজুরি চা শ্রমিকদের জন্য পর্যাপ্ত নয় : আইপিডি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের চা বাগানগুলোতে ন্যায্য মজুরির দাবীতে চা বাগানের শ্রমিকদের আন্দোলনের দাবীকে যৌক্তিক ও ন্যায্য মেনে নিয়ে দৈনিক ন্যূনতম মজুরী ৩০০ টাকার দাবি বাস্তবায়ন করবার আহ্বান জানিয়েছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং এন্ড ডেভেলপমেন্ট (আইপিডি)।

একইসাথে শ্রমিকদের আন্দোলনের ন্যায্য দাবীকে পুরোপুরি আমলে না নিয়ে দৈনিক ১৪৫ টাকা করবার যে প্রস্তাব সরকার ও সংশ্লিষ্ট সংস্থাসমূহের পক্ষ থেকে রাখা হয়েছে, সেটি চা বাগানের শ্রমিকদের ন্যূনতম বেঁচে থাকবার অধিকারকে নিশ্চিত করতে পর্যাপ্ত নয় বলে মনে করে আইপিডি।

আজ রবিবার বিকেলে সংগঠনটির নির্বাহী পরিচালক পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান সাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, বিগত দশকগুলোতে চা শিল্পের ক্রমবর্ধমান উন্নতি ও বিকাশ পরিলক্ষিত হলেও চা শ্রমিকদের ভাগ্যের তেমন কোনো পরিবর্তন হয়নি, যা অত্যন্ত বিস্ময়কর ও হতাশাজনক।

বিবৃতিতে আরো বলা হয়, এটা অত্যন্ত স্পষ্ট, দেশের দারিদ্রসীমার সংজ্ঞা (প্রাত্যহিক আয় ও খাদ্য গ্রহণ তথা ক্যালরি ইনটেক) অনুযায়ী চা শ্রমিকেরা দারিদ্রসীমার অনেক নিচে বসবাস করছেন। চা শ্রমিকদের কল্যাণ নিশ্চিত করা ও জীবনমান উন্নয়নের জন্য চা শিল্প মালিকদের যেমন দায়বদ্ধতা আছে, ঠিক তেমনি এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া ও দিকনির্দেশনা দেয়ার দায় সরকার এড়াতে পারে না। আমাদের নিকটবর্তী দেশ ভারত ও ইন্দোনেশিয়ার চা শ্রমিকদের দৈনিক মজুরি ৩৫০-৪০০ টাকা এবং ভিয়েতনামে ৩০০-৩৫০ টাকা।

এই প্রেক্ষাপটে এবং বাংলাদেশের ক্রমবর্ধমান মূল্যস্ফীতি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির অসহনীয় বাস্তবতায় চা শ্রমিকদের দৈনিক ৩০০ টাকা মজুরির দাবী অত্যন্ত ন্যায্য, মানবিক ও ন্যূনতম জীবন ধারণের মৌলিক মানবাধিকারের দাবি। দেশের শ্রম আইন, বাংলাদেশের সংবিধান ও আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)’র সাথে সংগতিপূর্ণ এই দাবী মেনে নিতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য শ্রম অধিদপ্তরকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে জোর দাবি জানাচ্ছে আইপিডি।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *