২০১৭-১৮ সালে পাঁচ দেশ থেকে রেমিট্যান্স এসেছে ৬২ শতাংশ

dollarস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের অন্যতম প্রধান অর্থনৈতিক চালিকাশক্তি রেমিট্যান্স আহরণে প্রবাসে দিন-রাত পরিশ্রম করছেন এ দেশের কর্মীরা। কাষ্টার্জিত অর্থ থেকে বিদায়ী ২০১৭-১৮ অর্থবছরে মোট এক হাজার ৪৯৮ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন তাঁরা।

রেমিট্যান্স প্রবাহের দিক থেকে শীর্ষ ১০ দেশের তালিকায় রয়েছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র, কুয়েত, মালয়েশিয়া, যুক্তরাজ্য, ওমান, কাতার, ইতালি ও বাহরাইন। এর মধ্য থেকে প্রথম পাঁচ দেশ থেকে রেমিট্যান্স এসেছে ৬২.২৪ শতাংশ। আলোচ্য অর্থবছরে শীর্ষ পাঁচ দেশ থেকে রেমিট্যান্স এসেছে ৯৩২ কোটি ৩৮ লাখ ডলার। এ ছাড়া বরাবরের মতো এবারও সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে সৌদি আরব থেকে। এই দেশটি থেকে ২৫৯ কোটি ১৫ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা, যা বাংলাদেশের মোট রেমিট্যান্সের ১৭ শতাংশেরও বেশি। রেমিট্যান্স প্রবাহের দিক থেকে সৌদি আরবের পরেই রয়েছে সংযুক্ত আরব আমিরাত। ২০১৭-১৮ অর্থবছরে ২৪২ কোটি ৮০ লাখ ডলার এসেছে দেশটি থেকে।

এর পরেই রয়েছে যুক্তরাষ্ট্র। বিদায়ী অর্থবছরে ১৯৯ কোটি ৭৪ লাখ ডলার এসেছে দেশটি থেকে। এ বছর কুয়েত থেকে ১১৯ কোটি ৯৭ লাখ ডলার রেমিট্যান্স পেয়েছে বাংলাদেশ।

একই সময়ে মালয়েশিয়া থেকে ১১০ কোটি ৭২ লাখ ডলার, যুক্তরাজ্য থেকে ১১০ কোটি ৫৫ লাখ ডলার, ওমান থেকে ৯৫ কোটি ৮১ লাখ ডলার, কাতার থেকে ৮৪ কোটি ৪০ লাখ ডলার, ইতালি থেকে ৬৬ কোটি ২২ লাখ ডলার এবং বাহরাইন থেকে এসেছে ৫৪ কোটি ১৬ লাখ ডলার রেমিট্যান্স।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৭-১৮ অর্থবছরে ব্যাংকিং চ্যানেলে আসা এক হাজার ৪৯৮ কোটি ডলার রেমিট্যান্স আগের অর্থবছরে আসা রেমিট্যান্সের তুলনায় ১৭.৩ শতাংশ বেশি। এর আগে ২০১৬-১৭ অর্থবছরে দেশে রেমিট্যান্স এসেছিল এক হাজার ২৭৭ কোটি ডলার।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *