২০২২-২৩ অর্থবছরের নতুন মুদ্রানীতি আসবে ১৫ জানুয়ারি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চলতি ২০২২-২৩ অর্থবছরের বাকি ছয় মাসের জন্য নতুন মুদ্রানীতি আগামী ১৫ জানুয়ারি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক। দেশের মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে উৎপাদন খাতে তারল্য সরবরাহ বাড়ানো ও বৈদেশিক মুদ্রার বিনিময় হার স্থিতিশীল রাখাকে গুরুত্ব দেওয়া হচ্ছে। একই সঙ্গে এক্সপোর্ট প্রসিড ও রেমিট্যান্স রেট সমন্বয়ের জন্য মুদ্রানীতিতে বিশেষ গুরুত্ব দেওয়া হবে বলে জানা গেছে।

করোনা মহামারির আগে ছয় মাসের মুদ্রানীতি ঘোষণা হতো। কিন্তু করোনার কারণে ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থবছরের মুদ্রানীতি এক বছরের জন্য করা হয়। তবে এবার আগের মতো বছরে দুইবার মুদ্রানীতি ঘোষণা করতে পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধিদল।

দেশে মূল্যস্ফীতি বেড়ে যাওয়ায় ঋণের প্রবৃদ্ধির তুলনায় আমানতের প্রবৃদ্ধি অনেক কমে গেছে। গত বছরের অক্টোবরে ব্যাংকে আমানত বেড়েছে ৭.৩৫ এবং একই সময় ব্যাংকঋণ বেড়েছে ১৪ শতাংশ। এর ফলে দেশের ব্যাংকগুলোতে ব্যাপক তারল্যসংকট তৈরি হয়েছে। বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী ব্যাংকিং খাতে অতিরিক্ত তারল্য মাত্র তিন মাসে ৩৩,০০০ কোটি টাকা কমে সেপ্টেম্বরে ১.৭০ লাখ কোটি টাকায় নেমে এসেছে।

গত ১ জানুয়ারি কেন্দ্রীয় ব্যাংক নতুন মুদ্রানীতি ঘোষণার আগে দ্বিতীয় সমন্বয় সভা করেছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সভাপতিত্বে কেন্দ্রীয় ব্যাংকের সব নির্বাহী পরিচালক ও ডেপুটি গভর্নররা এই সভায় উপস্থিত ছিলেন। সভায় কয়েকজন নির্বাহী পরিচালক মূল্যস্ফীতি কমাতে রেপো ও ব্যাংকঋণের সুদহার বাড়াতে বলেছেন। এর আগে ৫ ডিসেম্বর দেশের কয়েকজন অর্থনীতিবিদের সঙ্গে বৈঠক করেছেন কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ কর্মকর্তারা।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *