২ হাজার কোটি টাকার বন্ড বিনিয়োগের অনুমতি পেল আইসিবি

icbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) প্রস্তাবিত ২ হাজার কোটি টাকার বন্ডে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর বিনিয়োগে সব বাধা দূর হয়েছে। বৃহস্পতিবার এ সংক্রান্ত আবেদন মঞ্জুর করেছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক ও আইসিবির কর্মকর্তারা জানিয়েছেন, কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের বন্ডে এর উদ্যোক্তা-পরিচালকদের বিনিয়োগে বাংলাদেশ ব্যাংকের বিধিনিষেধ রয়েছে। এদিকে, পরিকল্পনা অনুসারে, আইসিবির ইস্যু করতে যাওয়া ২ হাজার কোটি টাকার বন্ডের মূল বিনিয়োগকারী হতে যাচ্ছে সরকারের বিভিন্ন আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান।

কিন্তু এসব প্রতিষ্ঠান আবার আইসিবির করপোরেট উদ্যোক্তা-পরিচালকও। এতে বন্ডে তাদের বিনিয়োগে বাধা হয়ে দাঁড়িয়েছিল বিআরপিডির সার্কুলার।

মঙ্গলবার শুধু আইসিবির ২ হাজার কোটি টাকার বন্ডে বিনিয়োগের ক্ষেত্রে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে বিআরপিডির সংশ্লিষ্ট সার্কুলার পরিপালন থেকে অব্যহতি দেয়ার আবেদন করে আইসিবি কর্তৃপক্ষ। শেয়ারবাজারের স্থিতিশীলতার স্বার্থে আজ কেন্দ্রীয় ব্যাংক তা মন্জুর হয়েছে।

আইসিবির ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক বলেন, বন্ডে মূল বিনিয়োগকারীরা আবার আমাদের করপোরেট পরিচালকও। বিআরপিডি সার্কুলারের কারণে তারা শেয়ারবাজারকে সাপোর্ট দেয়ার জন্য অনুমোদন পাওয়া ২ হাজার কোটি টাকার বন্ডে বিনিয়োগ করতে গিয়ে কিছু আইনি বাধার সম্মুখিন হচ্ছিলেন। তা দূর করার জন্য আমরা বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদন জানিয়েছিলাম। আজ তা কেন্দ্রীয় ব্যাংকে গৃহীত হয়েছে।

তিনি আরো বলেন, এর মধ্য দিয়ে আমাদের বন্ডে বিনিয়োগে সোনালী, জনতা, অগ্রণী, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক, সাধারণ বীমা করপোরেশনের মতো প্রতিষ্ঠানগুলোর সামনে আর কোনো বাধা রইল না। আশা করছি, খুব দ্রতই তাদের সাবস্ক্রিপশনের অর্থ আইসিবির হাতে চলে আসবে, যেটি বিনিয়োগ করে আমরা বাজারকে একটি ভালো সাপোর্ট দিতে সক্ষম হব

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *