৩০ প্রতিষ্ঠান পাবে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

মুজিববর্ষ উপলক্ষে এ বছর প্রথমবারের মতো ৩০টি প্রতিষ্ঠানকে গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড দেওয়ার ঘোষণা দিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। আজ সোমবার শ্রম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, নিরাপদ কর্মপরিবেশে পরিবেশবান্ধব প্রযুক্তি ও দক্ষ শ্রম শক্তি ব্যবহারের মাধ্যমে অধিক উৎপাদনে দেশীয় শিল্প প্রতিষ্ঠানগুলোকে উদ্বুদ্ধ করতে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড ২০২০’ প্রবর্তন করা হয়েছে। এখন থেকে প্রতি বছর এই অ্যাওয়ার্ড দেওয়া হবে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের নীতিমালার আওতায় অপরিহার্য প্রতিপালন, পরিবেশগত প্রতিপালন, প্রাতিষ্ঠানিক প্রতিপালন, উদ্ভাবনী কার্যক্রম বিবেচনা করে এবার ৬টি খাতের ৩০টি শিল্প-কারখানা এ অ্যাওয়ার্ড পাবে।

এর মধ্যে তৈরি পোশাক খাতের ১৫টি কারখানা, খাদ্য প্রক্রিয়াজাতকরণ খাতের ৩টি প্রতিষ্ঠান, চা শিল্পের ৪টি প্রতিষ্ঠান, চামড়া খাতের ২টি কারখানা, প্লাস্টিক সেক্টরের ৩টি প্রতিষ্ঠান ও ৩টি ফার্মাসিউটিক্যালসকে এ অ্যাওয়ার্ড দেওয়া হবে।

প্রতিষ্ঠানগুলো হলো-তৈরি পোশাক খাতের রেমি হোল্ডিংস, তারাসিমা অ্যাপারেলস, প্লামি ফ্যাশনস, মিথিলা টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ, ভিনটেজ ডেনিম স্টুডিও, এ আর জিন্স প্রডিউসার, করণী নিট কম্পোজিট, ডিজাইনার ফ্যাশন, ক্যানপার্ক বাংলাদেশ অ্যাপারেল, গ্রিন টেক্সটাইল লিমিটেড, ফোর এইচ ডাইং অ্যান্ড প্রিন্টিং লিমিটেড, উইসডম অ্যাটায়ার্স লিমিটেড, মাহমুদা অ্যাটায়ার্স, স্মোটেক্স আউটারওয়্যার লিমিটেড ও অকো-টেক্স, খাদ্য প্রক্রিয়াজাতকরণ খাতের হবিগঞ্জ অ্যাগ্রো, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ ও ইফাদ মাল্টি প্রোডাক্টস লিমিটেড, চা শিল্পের গাজীপুর চা বাগান, লস্করপুর চা বাগান, জাগছড়া চা কারখানা ও নেপচুন চা বাগান, চামড়া খাতের অ্যাপেক্স ফুটওয়্যার লিমিটেড ও এডিসন ফুটওয়্যার লিমিটেড, প্লাস্টিক সেক্টরের বঙ্গ বিল্ডিং ম্যাটেরিয়ালস লিমিটেড, অলপ্লাস্ট বাংলাদেশ লিমিটেড ও ডিউরেবল প্লাস্টিক লিমিটেড এবং স্কয়ার, বেক্সিমকো ও ইনসেপটা ফার্মাসিউটিক্যালস।

আগামী ৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে এ অ্যাওয়ার্ড দেবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

স্টকমার্কেটবিডি.কম/আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *