৫ দিনে ডিএসইতে মূলধন কমেছে ৮ হাজার কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন আগের সপ্তাহের চেয়ে ৮ হাজার কোটি টাকা কমেছে। এসময় গত সপ্তাহের তুলনায় লেনদেন ও সূচক দুটোই কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৬০১৬ কোটি ২৯ লাখ টাকার। যা আগের সপ্তাহের ৫ দিনে হয়েছিল ৭৮২৪ কোটি ৪৭ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ২৩.১১ শতাংশ কমেছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন ১২০৩ কোটি ২৫ লাখ টাকার হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ২৩.১১ শতাংশ কমেছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৫৬৪ কোটি ৯৭ লাখ টাকার উপরে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১১.৮২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭২৪ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ১৭.২৪পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১৯১ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ১৪.২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২৮০পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৬৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৫১টির, কমেছে ২৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টির শেয়ার ও ইউনিটের দর। আর ৩টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৯২ হাজার ২৮৯ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ৮৪ হাজার ১২ কোটি টাকা। এই হিসাবে গত সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন ৮ হাজার ২৭৭ কোটি টাকা বা ১.৬৮ শতাংশ কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *