৫ হাজারের ঘরে নেমেছে ডিএসই’র প্রধান সূচক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সবগুলো সূচকের বড় ধরণের পতন হয়েছে। এদিন ডিএসইতে প্রধান সূচক কমে ৫ হাজারের ঘরে নেমেছে। সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৭.৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৯৮০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১১.৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৭.৬০ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৪৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪১ কোটি ৭৭ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৭৭৮ কোটি ৪৩লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৭৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩৩৩টির, আর দর অপরিবর্তিত আছে ২২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বেক্সিমকো লিমিটেড, সোনালী পেপার এন্ড বোর্ড, ফরচুন সুজ, মতিন স্পিনিং মিলস, ইন্ট্রাকো রি-ফুয়েলিং, আইপিডিসি, স্কয়ার ফার্মা, কেডিএস এক্সেসরিজ, শাইনপুকুর সিরামিকস ও স্কয়ার টেক্সটাইল লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২০৪.০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৫৯৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৭১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭টির, কমেছে ২৪০টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৪টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ১১ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৪৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ওরিয়স ফার্মা ও বেক্সিমকো লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *