৬০ শতাংশ শিল্প-কারখানায় হয়নি মার্চের বেতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঈদের ছুটির আগে কর্মদিবস রয়েছে মাত্র এক দিন—আজ মঙ্গলবার। অথচ গতকাল সোমবার পর্যন্ত ৫০ থেকে ৬০ শতাংশ শিল্প-কারখানায় মার্চ মাসের বেতন দেওয়া হয়নি। এখনো বেতন-বোনাস না দেওয়ায় গতকাল সোমবারও ধামরাই, সাভার, গাজীপুর, নারায়ণগঞ্জসহ বিভিন্ন এলাকায় গার্মেন্টস শ্রমিকরা বিক্ষোভ করেন। বাংলাদেশ শিল্প পুলিশ সূত্রে এসব তথ্য জানা গেছে।

গতকাল বিকেল ৫টা পর্যন্ত শিল্প-কারখানায় (শিল্প পুলিশের আটটি ইউনিটের অধীনে) বেতন-বোনাস দেওয়া পরিস্থিতির একটি তালিকা প্রকাশ করে শিল্প পুলিশ। এতে দেখা যায়, শিল্প পুলিশের আট ইউনিটের অধীনে সব ধরনের মোট কারখানা রয়েছে ৯ হাজার ৪৬৯টি। এর মধ্যে গতকাল পর্যন্ত মার্চ মাসের বেতন দেওয়া হয়েছে চার হাজার ৬২০টিতে, বাকি রয়েছে চার হাজার ৮৪৯টি। সে অনুযায়ী বেতন পরিশোধের হার ৪৮.৭৯ শতাংশ এবং বেতন না দেওয়ার হার ৫১.২১ শতাংশ।

এ ছাড়া ঈদ বোনাস দিয়েছে সাত হাজার ৭০৩টি কারখানা, বোনাস বাকি রয়েছে এক হাজার ৭৬৬টি কারখানার। বোনাস দেওয়ার হার ৮১.৩৫ শতাংশ এবং না দেওয়ার হার ১৮.৬৫ শতাংশ।

শিল্প পুলিশের পক্ষ থেকে শিল্প মালিকদের সংগঠনভিত্তিক সদস্য কারখানায় বেতন-বোনাস দেওয়া পরিস্থিতির চিত্রও তুলে ধরা হয়েছে গতকাল পর্যন্ত। এতে দেখা যায়, শিল্প পুলিশের আটটি ইউনিটের অধীনে বিজিএমইএর সদস্য কারখানা রয়েছে এক হাজার ৫৬১টি।

এর মধ্যে গতকাল পর্যন্ত মার্চ মাসের বেতন দিয়েছে ৬৪১টি, বেতন বাকি ৯২০টির। বেতন না দেওয়ার হার ৫৮.৯৪ শতাংশ।
বিকেএমইএর সদস্য কারখানা রয়েছে ৬২৬টি। এর মধ্যে মার্চ মাসের বেতন দিয়েছে ১৯১টি, বাকি ৪৩৫টির। বোনাস দিয়েছে ৪৮২টি, বাকি ১৪৪টির।

আর বিটিএমইএর সদস্যভুক্ত ৩৪৭টি কারখানার মধ্যে মার্চ মাসের বেতন দিয়েছে ১৭৭টি, বাকি ১৭০টির। বিটিএমইএর কারখানাগুলোর মধ্যে বোনাস দিয়েছে ৩২১টি, বাকি ২৬টির।

এদিকে বেপজার অধীনে থাকা ৪২৩টি কারখানার মধ্যে মার্চ মাসের বেতন দিয়েছে ৩৪৭টি, বাকি রয়েছে ৭৬টির। বোনাস দিয়েছে ৪১৪টি, বাকি ৯টির। শিল্প পুলিশের আওতায় থাকা ৯২টি পাটকলের মধ্যে গতকাল পর্যন্ত মার্চ মাসের বেতন দিয়েছে ৭৪টি, বাকি ১৮টির। বোনাস দিয়েছে ৮২টি, বাকি ১০টির।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *