৬৫৩ কোটি টাকা অনুদান এডিবির

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের উন্নয়নে নানা ধরনের সহায়তা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। রোহিঙ্গাদের জন্য নতুন করে ৭ দশমিক ১ কোটি মার্কিন ডলার অনুদান দেবে সংস্থাটি। বাংলাদেশি মুদ্রায় যা ৬৫৩ কোটি ২০ লাখ টাকা (প্রতি ডলার সমান ৯২ টাকা ধরে)।

স্বাস্থ্য সেবা, সুপেয় পানি সরবরাহ ও স্যানিটেশন সুবিধা নিশ্চিতে দুটি খাতে এ অনুদান অনুমোদন করেছে সংস্থাটি। প্রথম খাতে চার দশমিক ১৪ কোটি ডলার ও দ্বিতীয় খাতে দুই দশমিক ৯৬ কোটি ডলার অনুমোদন করেছে। বুধবার (২২ জুন) এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, এডিবির চলমান জরুরি সহায়তা প্রকল্পের আওতায় এ অনুদান দেওয়া হচ্ছে। যা ২০১৮ সালে অনুমোদিত ১০০ মিলিয়ন ডলারের অনুদানের আওতায় অনুমোদন দেওয়া হলো।

বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং বলেন, ‘নতুন স্বাস্থ্য সেবা, সুপেয় পানি সরবরাহ ও স্যানিটেশন সুবিধা উন্নতি করা হবে। এর মাধ্যমে কোভিড-১৯ এবং ভবিষ্যতের যেকোনো মহামারির বিরুদ্ধে টেকসই উন্নয়ন শক্তিশালী করবে। এসব সহায়তা দুর্যোগের ঝুঁকি কমিয়ে রোহিঙ্গাদের মানবিক চাহিদা পূরণ করবে।’

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *