৭ ব্যাংককে ২২ হাজার কোটি টাকা দিয়েছে বাংলাদেশ ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বছর শেষে ব্যালেন্স সিট ভালো দেখাতে সংকটে পড়া পাঁচ ইসলামি ব্যাংকসহ সাত ব্যাংককে মোট ২২ হাজার কোটি টাকার জরুরি তহবিল দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

গত ২৮ ডিসেম্বর ইসলামী ব্যাংক বাংলাদেশ, সোশ্যাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, পদ্মা ব্যাংক ও ন্যাশনাল ব্যাংক নয় দশমিক সাত শতাংশ সুদে তিন দিনের জন্য এই টাকা নিয়েছে।

ব্যাংকগুলোর জামানত হিসেবে দেওয়ার মতো কোনো সিকিউরিটিজ না থাকায় এই টাকা ‘ডিমান্ড প্রমিসরি নোট’ এর বিপরীতে নেওয়া হয়েছে।

এই নোট ঋণগ্রহীতা ও ঋণদাতার মধ্যে আইনগত বাধ্যতামূলক নথি। এর মাধ্যমে যখনই ঋণদাতা টাকা ফেরত চায় তখনই ঋণগ্রহীতা তা দেওয়ার প্রতিশ্রুতি দেয়। কোনো ব্যাংকের জামানত হিসেবে দেওয়ার জন্য বিল বা বন্ড না থাকলে বাংলাদেশ ব্যাংক সেই ব্যাংককে এই প্রক্রিয়ায় টাকা দেয় তবে এসব বিরল ঘটনা।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, ‘ডিমান্ড প্রমিসরি নোটের বিপরীতে ঋণ দেওয়া একটি স্বাভাবিক প্রক্রিয়া।’

কেন্দ্রীয় ব্যাংক থেকে সর্বোচ্চ ১৮০ দিনের জন্য ঋণ নিতে পারে ব্যাংকগুলো। ‘জবাবদিহিতা না থাকায় ব্যাংকগুলোর এখন সহায়তা প্রয়োজন হচ্ছে। কেন্দ্রীয় ব্যাংক যদি ব্যাংকগুলোকে বাঁচাতে চায়, তাহলে প্রথমে আমানতকারীদের স্বার্থ রক্ষা করতে হবে।’

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, ব্যাংকগুলোকে তাদের বাধ্যতামূলক নগদ ও তারল্য ঘাটতি মেটানোর পাশাপাশি ব্যালেন্স শিট ভালো দেখাতে সহায়তার জন্য এই সুবিধা দেওয়া হয়।

এই ব্যাংকগুলোয় এস আলম গ্রুপের বেশি শেয়ার আছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *