অফশোর ব্যাংকিং থেকে অর্থায়নের মেয়াদ বাড়াল বাংলাদেশ ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

মূলধনি যন্ত্রপাতি, শিল্পের কাঁচামাল ও সরকারি পর্যায়ে পণ্য আমদানিতে অফশোর ব্যাংকিং থেকে অভ্যন্তরীণ ব্যাংকিং কার্যক্রমে অর্থায়নের মেয়াদ আরও ছয় মাস বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। গত বছর ডলারের সংকট শুরু হলে ব্যাংকগুলোর জন্য এ সুযোগ দেওয়া হয়েছিল। প্রথমবারের মতো সুযোগটি দেওয়ার সময়ে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছিল, এর মেয়াদ কোনো অবস্থাতে ছয় মাসের বেশি হবে না। তবে সংকট অব্যাহত থাকায় গতকাল বুধবার নতুন করে আবারও সময় বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংকগুলোর অফশোর ব্যাংকিং নীতিমালা অনুযায়ী, অফশোর ব্যাংকিং থেকে দেশের অভ্যন্তরীণ ব্যাংকিং কার্যক্রমে মূলধন স্থানান্তর (প্লেসমেন্ট) করা যায় না। বৈদেশিক মুদ্রার সংকট মেটাতে গত জুলাই মাসে অফশোর ব্যাংকিং নীতিমালা শিথিল করে তহবিল স্থানান্তরের সুযোগ দেওয়া হয়। এ সুযোগ দেওয়ায় অফশোর ব্যাংকিংয়ে থাকা বৈদেশিক মুদ্রা ব্যবহার করে ব্যাংকের সব শাখা পণ্য আমদানির দায় পরিশোধের সুযোগ পায়।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর বিশ্ববাজারে পণ্যের দাম বেড়ে যায়। এর প্রভাব পড়ে ডলারের দাম ও বৈদেশিক মুদ্রার মজুত বা রিজার্ভে। আমদানি নিয়ন্ত্রণে একাধিক পদক্ষেপ নেয় বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ড। এখন বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে অফশোর ব্যাংকিং থেকে অর্থায়ন সুবিধার মেয়াদ আরও ছয় মাসের জন্য বাড়ানো হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *