আইন অমান্য করায় চার ব্রোকারেজ হাউজকে বিএসইসির জরিমানা

bsecবিশেষ প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চার ব্রোকারেজ হাউজ আইন অমান্য করেছে। ফলে ব্রোকারেজ হাউজগুলোকে জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ব্রোকারেজ হাউজগুলো হলো— ইন্ডিকেট সিকিউরিটিজ কনসালটেন্টস লিমিটেড, মো. ফখরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেড, আজম সিকিউরিটিজ লিমিটেড এবং সায়া সিকিউরিটিজ লিমিটেড। এছাড়া ইস্যুয়ার ঢাকা ফিশারিজ লিমিটেডকেও আইন অমান্য করায় জরিমানা করা হয়েছে। মঙ্গলবার বিএসইসির কমিশন সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিএসইসি জানিয়েছে, ইন্ডিকেট সিকিউরিটিজ গ্রাহকদের সমন্বিত হিসাবে ঘাটতি রাখা, ঋণ চুক্তি ছাড়া ঋণ প্রদান, পরিচালককে ঋণ প্রদান এবং গ্রাহকদের কাছ থেকে ৫ লাখ টাকার বেশি অর্থ নগদ গ্রহণ করার মাধ্যমে সিকিউরিটিজ আইন অমান্য করেছে।

ইন্ডিকেট সিকিউরিটিজকে ৩ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মো. ফখরুল ইসলাম সিকিউরিটিজ গ্রাহকদের সমন্বিত হিসাবে ঘাটতি রাখা, অনুমোদিত প্রতিনিধিদের নামে বিও হিসাব খোলা, কর্মচারী ও তাদের আত্মীয়দের নামে ঋণ প্রদান, নগদ হিসাবে ঋণ প্রদান, ‘জেড’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার ক্রয়ে ঋণ প্রদান এবং গ্রাহকদের সমন্বিত হিসাব থেকে প্রতিষ্ঠানের এমডির টাকা উত্তোলনের মাধ্যমে সিকিউরিটিজ আইন অমান্য করেছে। তাই এ মো. ফখরুল ইসলাম সিকিউরিটিজকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

আজম সিকিউরিটিজ গ্রাহকদের সমন্বিত হিসাবে ঘাটতি রাখা, অনুমোদিত প্রতিনিধিদের নামে বিও হিসাব খোলা, পরিচালক ও তাদের আত্মীয়দের হিসাবে ঋণ প্রদান এবং ‘জেড’ ক্যাটাগরির কোম্পানির শেয়ারে ঋণ প্রদান করার মাধ্যমে আইন অমান্য করেছে। তাই এ সিকিউরিটিজ হাউজকে ৫ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আর সায়া সিকিউরিটিজ লিমিটেড গ্রাহকদের সমন্বিত হিসাবে ঘাটতি রাখা, আর্থিক বিবরণীতে মিথ্যা তথ্য প্রদান, নগদ হিসাবে ঋণ প্রদান এবং ‘জেড’ ক্যাটাগরির শেয়ারে ঋণ প্রদান করার মাধ্যমে আইন অমান্য করেছে। তাই এ প্রতিষ্ঠানটিকে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *