আইসিবি বন্ডকে শেয়ারবাজার বিনিয়োগ সীমার বাইরে রাখছে বিবি

bbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ইস্যু করা সাব-অর্ডিনেটেড বন্ডে বিনিয়োগকৃত অর্থ ব্যাংকের শেয়ারবাজার বিনিয়োগ সীমার বাইরে থাকবে।

গত মঙ্গলবার এক প্রজ্ঞাপন জারি করে ব্যাংকগুলোকে আইসিবির সাব-অর্ডিনেটেড বন্ডে বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংক কম্পানি আইন ১৯৯১-এর ২৬ ক (১) (খ) ধারার বিধান পরিপালন থেকে অব্যাহতি প্রদান করে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক কম্পানি আইনের ১২১ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ অব্যাহতি প্রদান করে সংস্থাটি। গভর্নর ফজলে কবির ওই প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন।

গত ১৭ জুলাই আইসিবিকে দুই হাজার কোটি টাকার সাব-অর্ডিনেটেড বন্ড বাজারে ছাড়ার অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সাত বছর মেয়াদি এই বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য এক কোটি টাকা। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ক্ষেত্রে ন্যূনতম বিনিয়োগ সীমা পাঁচ কোটি টাকা।

এত দিন শেয়ারবাজারের মাধ্যমে কেনা যেকোনো ধরনের বন্ড ব্যাংকের শেয়ারবাজার বিনিয়োগ সীমার অন্তর্ভুক্ত হতো। আইন অনুযায়ী, ব্যাংকগুলো তার আদায়কৃত বা পরিশোধিত মূলধন, শেয়ার প্রিমিয়াম, সংবিধিবদ্ধ সঞ্চিতি ও রিটেইন্ড আর্নিংসের মোট পরিমাণের ২৫ শতাংশের বেশি শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারে না।

আইসিবির নন-কনভার্টেবল ফিক্সড রেট সাব-অর্ডিনেটেড এই বন্ডে বিভিন্ন ব্যাংক, ইনস্যুরেন্স কম্পানি, আর্থিক প্রতিষ্ঠান, করপোরেট হাউস এবং উচ্চ সম্পদশালী বিনিয়োগকারীরা প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বিনিয়োগ করতে পারে।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *