‘আর্থিক হিসাবের তথ্য কোম্পানির ওয়েবসাইটে না থাকলে শাস্তি’

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

কোনো কোম্পানির ব্যবসায়িক অবস্থা সম্পর্কে জানতে আর্থিক হিসাব জানা দরকার। যদি তালিকাভুক্ত একটি কোম্পানির নিরীক্ষিত হিসাবের তথ্য না পাওয়া যায় তাহলে বিনিয়োগকারীদের লোকসানের সম্ভাবনা থাকে। তাই আমরা সব তালিকাভুক্ত কোম্পানিকে ওয়েবসাইটে আপডেট তথ্য প্রকাশের অনুরোধ করব। কোম্পানির আর্থিক হিসাবের তথ্য ওয়েবসাইটে না থাকলে শাস্তির ব্যবস্থা আছে।

রোববার (৫ জুন) ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) উদ্যোগে ‘এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ)’ শীর্ষক আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইস) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ এসব কথা বলেন।

তিনি বলেন, অনেক সময় একজন বিনিয়োগকারী তথ্য বিশ্লেষণ করে বিনিয়োগ করতে চাইলেও পারে না। কারণ কিছু কোম্পানি এখনো কোম্পানির সব তথ্য ওয়েবসাইটে প্রকাশ করে না। ফলে কেউ বিশ্লেষণ করে বিনিয়োগ করতে চাইলেও তথ্যের অভাবে তা পারছে না। এ বিষয়টি সমাধানের জন্য গত ২ বছরে চিঠি দিয়েও সম্ভব হয়নি। তালিকাভুক্ত কোম্পানির কী আছে, কী নেই এবং ব্যবসায়িক অবস্থা সম্পর্কে ওয়েবসাইটে আপডেট তথ্য থাকতে হবে। আমরা কঠোর হয়ে কাউকে শাস্তি দিতে চাই না। তবে কঠিন সিদ্ধান্ত নেওয়ার মতো আইনগত সক্ষমতা বিএসইসির আছে।

শেয়ারবাজারে কেনার সময় লাভ করতে হয় বলে জানিয়ে তিনি বলেন, বিক্রি করে আসলে লাভ হয় না। তাই সঠিক সময়ে কিনতে হবে। কিন্তু আমাদের দেশের শেয়ারবাজারে অদ্ভুত অদ্ভুত গুজবে বিনিয়োগকারীরা বিভ্রান্ত হয়ে থাকে। এ ছাড়া যখন কেনার সময় তখন তারা বিক্রি করে এবং বিক্রির সময় কেনে।

তিনি বলেন, আমাদের বাজারে দুটি পক্ষ রয়েছে। একটি পক্ষ ট্রেডার। যারা আসে এবং চলে যায়। আরেকটি পক্ষ হচ্ছে বিনিয়োগকারী। তবে আমাদের দেশে যে পরিমাণ বিনিয়োগকারী থাকা উচিত, তা নেই। একটি বাজারে ট্রেডার এবং বিনিয়োগকারী থাকবেই। তবে আমাদেরকে এখনো ট্রেডারের সঙ্গে সামঞ্জস্য রেখে বিনিয়োগকারী বাড়ানোর চেষ্টা করতে হচ্ছে। তবে শেয়ারবাজারে টেকনিক্যাল অ্যানালাইসিস করা উভয় পক্ষের জন্যই গুরুত্বপূর্ণ। কারণ, এই বাজারে কিছু টেকনিক্যাল প্রোডাক্ট রয়েছে। সামনে আসতে যাচ্ছে ইটিএফ। যা না বুঝে কাজ করাটা কঠিন।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *