আলুর দাম নিয়ন্ত্রণে সিন্ডিকেট দমনে ব্যর্থ স্থানীয় প্রশাসন : কৃষিমন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আলুর দাম বৃদ্ধির কারণ হলো সিন্ডিকেট পুরোপুরি নিয়ন্ত্রণ করতে না পারা। সিন্ডিকেট নিয়ন্ত্রণে স্থানীয় প্রশাসন কাজ করলেও সফল হতে পারেনি বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, আলুর দাম এত বাড়ার কোনো কারণ ছিল না। সরকার দাম নির্ধারণ করে দিয়ে জেলা পর্যায়ে তদারকি করলেও পুরোপুরি সিন্ডিকেটমুক্ত করা যায়নি।

মঙ্গলবার রাজধানীর খামারবাড়িতে কৃষি তথ্য সার্ভিসের নতুন প্রেস ভবন ও ঢাকা আঞ্চলিক অফিসের উদ্বোধনী এবং সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। মন্ত্রী বলেন, এ বছর আলুর উৎপাদন কম হয়েছে। কেননা গতবছর আলু চাষিরা ন্যায্যমূল্য পায়নি।

যার কারণে তারা সরিষা চাষ বেশি করেছে। আর সরকার সিন্ডিকেট নিয়ন্ত্রণে কাজ করেছে স্থানীয় প্রশাসনের মাধ্যমে কিন্তু সেখানে পুরোপুরি সফল হতে পারিনি। সিন্ডিকেট চক্র দাম বাড়িয়ে দিয়েছে।
তিনি বলেন, বর্তমানে আলু আমদানির অনুমতি দেওয়া হয়েছে।

এসব আলু দেশে আসা শুরু হয়েছে। আশাকরি ১৫ দিনের মধ্যে দাম কমে আসবে। তা ছাড়া মাসখানেকের মধ্যে নতুন আলু বাজারে আসবে। মানুষের কষ্ট কমে যাবে। এর আগে দাম বাড়ার কারণে মানুষের কষ্ট হয়েছে এজন্য আমরা দুঃখিত।

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন কৃষি তথ্য সার্ভিসের পরিচালক ড. সুরজিত সাহা রায় ও স্বাগত বক্তব্য দেন প্রধান তথ্য কর্মকর্তা বিএম রাশেদুল আলম।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *