আলু রপ্তানি হচ্ছে মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশে খাদ্যের চাহিদা মেটানোর পর এবার ফসলের মাঠ থেকে সরাসরি এখন মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে দিনাজপুরের খানসামার আলু। গতবছরের চেয়ে বেশি পরিমাণে এই আলু রপ্তানির আশা করছেন কৃষক। আর আলু রপ্তানিতে কৃষি বিভাগ রপ্তানিকারকদের সাথে কৃষকদের যোগসূত্র স্থাপনে কাজ করছেন। এতে ব্যস্ততা বেড়েছে কৃষক, শ্রমিক ও ব্যবসায়ীদের।

চলতি মৌসুমের মাঝখানে আলুর দাম কিছুটা কম থাকলেও এখন আলু রপ্তানিতেও ভাল দাম পাওয়ায় লাভবান হচ্ছেন কৃষক। এবার খানসামা থেকে ১০ হাজার টন আলু রপ্তানির আশা করছেন কৃষি বিভাগ, কৃষক ও ব্যবসায়ীরা। ইতিমধ্যে ১০০ টন আলু রপ্তানি হয়েছে।

চলতি মৌসুমে খানসামা উপজেলায় বীজ, সার ও কীটনাশকের পর্যাপ্ত সরবরাহ এবং আবহাওয়া অনুকূলে থাকায় এবার আলুর বাম্পার ফলন হয়েছে। বর্তমান সময়ে দেশে ও দেশের বাইরে আলুর চাহিদা বেড়ে যাওয়ায় কৃষকের মুখে হাসি দেখা গেছে।

খানসামা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, চলতি বছর ২ হাজার ২৬০ হেক্টর জমিতে ৫০ হাজার মেট্রিক টন আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যার মধ্যে প্রায় ১০ হাজার টন আলু বিদেশে রপ্তানি হওয়ার লক্ষ্য নিয়ে দ্বিতীয় বছরের মত কাজ করছে কৃষি বিভাগ। ইতিমধ্যে ১০০ টন আলু রপ্তানি হয়েছে। খানসামায় উৎপাদিত সাগিতা, গ্রানুলা, সানসাইন, কুমরিকা, সেভেন জাতের আলু মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে রপ্তানি শুরু হয়েছে। তবে সাগিতা জাতের আলু বেশি রপ্তানি হচ্ছে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *