ইউনাইটেড পাওয়ারে যুক্ত হলো আরো ২৪৮ মেগাওয়াট বিদ্যুৎ

unitedনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত জ্বালানী ও শক্তি খাতের কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের সাথে আরো ২৪৮ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হয়েছে। কোম্পানটির পরিচালনা বোর্ড দুটি পাওয়ার প্লাট কেনায় সেখান থেকেই এসব বিদ্যুৎ সংগ্রহ করা হবে।

বুধবার (২৭ জুলাই) কোম্পানিটির নিজস্ব কার্যলয়ে অনুষ্ঠিত ৮৫তম বোর্ড সভায় এ সিদ্ধান্তটি পর্যালোচনা করা হয়েছে।

দ্যা ইউনাইটেড আশুগঞ্জ এনার্জি লিমিটেড নামে একটি পাওয়ার প্লান্টের ৯২.৪১ শতাংশ শেয়ার কিনেছে কোম্পানিটি। এজন্য আশুগঞ্জ এনার্জি লিমিটেডের মূল্য ধরা হয়েছে ফেসভ্যালু ভিত্তিতে। এই পাওয়ার প্লান্টটি পিপিপির আওতাধীন আশুগঞ্জ পাওয়ার স্টেশন লিমিটেডের ছিল।

১৯৫ মেগাওয়াটের এই প্লান্টটিতে গত ২০১৫ সালের ৮ মে হতে উৎপাদন শুরু হযেছে। যা নিরবিচ্ছিন্নভাবে চলমান রয়েছে। আর বিপিডিবির চুক্তি মোতাবেক এই প্লান্ট থেকে আগামী ১৫ বছর বিদ্যুৎ কিনবে সরকার।

অন্য দিকে গ্যাস ভিত্তিক ৫৩ মেগাওয়াটের ইউনাইটেড এনার্জি লিমিটেড কেনা হয়েছে নেট এ্যাসেট ভ্যালুতে।

এই দুটি পাওয়ার প্লান্টই ব্রাক্ষনবাড়িয়া জেলায় আশুগঞ্জে অবস্থিত।

সংশ্লিষ্ট মন্ত্রনালয় ও অধিদপ্তরের অনুমোদন স্বাপেক্ষে এই দুটি বিদ্যুৎ উৎপাদন প্লান্টের অধিগ্রহণটি আগামী ১ জুলাই হতে কার্যকর করতে চায় কোম্পানিটির পরিচালনা বোর্ড।

এলক্ষে ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের শেয়ারহোল্ডারদের অংশগ্রহণে একটি বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহবান করা হবে বলে জানিয়েছে।

২০১৭ সালের ৩০ শে জুন নিরীক্ষিত প্রতিবেদন অনুযায়ী UAEL কর পরবর্তীমুনাফা ১৬৬ কোটিটাকাএবং শেয়ারপ্রতিআয় ৪.১৫ টাকা।

উল্লেখ্য গত ৩য় প্রান্তিকের অনিরীক্ষিতআর্থিক প্রতিবেদনঅনুযায়ী UAEL এর কর পরবর্তী নিট মুনাফা দাড়ায় ১৪০ কোটি টাকা এবং শেয়ার প্রতি আয় ৩.৫০টাকা।

২০১৭ সালের ৩০ শে জুন নিরীক্ষিত প্রতিবেদন অনুযায়ী UEL এর ৫৩ মেগাওয়াটএরকর পরবর্তীমুনাফা৫৩ কোটিটাকা। ০১লা জুলাই’২০১৭ থেকে ৩১শে মার্চ’২০১৮ পর্যন্ত এ প্লান্টটি থেকে মোট রেভিনিউআসে ৬৪ কোটিটাকা, কর পরবর্তীনীটমুনাফা ৩৮ কোটিটাকা।

মুনাফার এই হারচলতে থাকলে প্লান্ট দুটি থেকে বছরে ২৪০ থেকে ২৫০ কোটি টাকা ইউনাইটেড পাওয়ারের মুনাফার সাথে যোগ হবে। আর শেয়ার প্রতি আয় ৬ টাকা হারে বাড়াবে।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *