ইন্দোনেশিয়ার সঙ্গে পিটিএ শিগগির: বাণিজ্যমন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ইন্দোনেশিয়ার সঙ্গে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) শিগগির হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। রোববার সচিবালয়ে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হেরু হারতান্তো সুবোলোর সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন। ইন্দোনেশিয়ার রাষ্টদূতও চুক্তি সম্পাদনের বিষয়ে একমত হন। বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বাণিজ্যমন্ত্রী জানান, ইন্দোনেশিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির বিষয়টি প্রক্রিয়াধীন। এ চুক্তিকে বাস্তবে রূপ দিতে দুই দেশ ‘ট্রেড নেগোশিয়েন্স কমিটি’ গঠন করেছে। কমিটি এখন পর্যন্ত তিনটি সভা করেছে এবং আগামী মাসে ইন্দোনেশিয়ায় চতুর্থ সভা অনুষ্ঠিত হবে। ওই সভায় আলোচনা চূড়ান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এর পরই দুই দেশের বাণিজ্যমন্ত্রী চুক্তিতে স্বাক্ষর করার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করবেন।

টিপু মুনশি বলেন, ২০২১-২২ অর্থবছরে ইন্দোনেশিয়ায় বাংলাদেশ মাত্র ৭ কোটি ৮৫ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছে। অন্যদিকে সে দেশ থেকে আমদানি করা হয়েছে প্রায় ৩ হাজার ডলারের পণ্য। বিশাল বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতে আরও বেশি বাংলাদেশি পণ্য ইন্দোনেশিয়ার বাজারে প্রবেশের সুযোগ করার ব্যবস্থা করে দিতে দেশটির প্রতি আহ্বান জানান তিনি।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *