জুলাই থেকে উঠে যাচ্ছে সুদহারের সীমা : বাংলাদেশ ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আগামী জুলাই মাস থেকে উঠে যাচ্ছে ব্যাংকঋণের সুদহারের সীমা। এখন সর্বোচ্চ ৯ শতাংশের যে সীমা নির্ধারিত আছে, তা আর থাকছে না।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত মেনে এই সুদহার বাজারভিত্তিক করবে কেন্দ্রীয় ব্যাংক। তাতে ঋণের সুদহার দুই অঙ্কে (ডাবল ডিজিট) গড়াবে। এতে ব্যবসার প্রতিযোগিতা সক্ষমতা কমে যাওয়ার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

গতকাল রবিবার বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত ব্যাংকার্স সভায় আলোচনার পর এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। তবে বলা হয়েছে, কেন্দ্রীয় ব্যাংক আরো পরীক্ষা-নিরীক্ষা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। পাশাপাশি ভোক্তা ঋণে সর্বোচ্চ সুদহার কত হবে, তা-ও নির্ধারণ করে দেওয়া হবে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সভাপতিত্বে সভায় কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর, প্রধান অর্থনীতিবিদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেনের নেতৃত্বে সব বাণিজ্যিক ব্যাংকের এমডিরা সভায় উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক বলেন, ‘ট্রেজারি বিলের ছয় মাসে সুদের সঙ্গে আরো ৩ শতাংশ স্প্রেড যোগ করা হলে ব্যাংকের সুদের হার নির্ধারিত হবে।’

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *