ইভ্যালি–আলেশা মার্টেদের সাথে বাণিজ্য মন্ত্রণালয়ের বৈঠক কাল

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ইভ্যালি ও আলেশা মার্টের মত ই–কমার্স সাইটগুলো কীভাবে চলবে তা চূড়ান্ত করতে শিগগিরই হচ্ছে ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা। এ লক্ষ্যে আগামীকাল বুধবার বেলা ১১টায় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে একটি আন্তমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হবে। প্রথমবারের মতো আইন মন্ত্রণালয় থাকছে এতে। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা যায়।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মহাপরিচালক, ডব্লিউটিও সেল) হাফিজুর রহমান আজ প্রথম আলোকে বলেন, ‘কাল স্টেকহোল্ডারদের নিয়ে বৈঠক। প্রথমবারের মতো আইন মন্ত্রণালয় থাকছে এতে, ভেটিংয়ের দরকার আছে কি না, বোঝার জন্য। না থাকলে খুব শিগগির জারি করা হবে।’

ডিজিটাল কমার্স বা ই-কমার্স প্রতিষ্ঠানের সেবার অসুবিধার দিকগুলো বিবেচনায় নিয়ে ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১ প্রণয়ন করা হচ্ছে। জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা, ২০২০ (সংশোধিত)-এর আওতায় নির্দেশিকাটি তৈরি করা হচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ই-কমার্স সেল ইতিমধ্যে নির্দেশিকার একটি খসড়া তৈরি করেছে। ই-কমার্স সেলে বর্তমানে এক হাজার প্রতিষ্ঠানের নাম-ঠিকানা রয়েছে।

এটি প্রণীত হলে দেশে যেনতেনভাবে আর ডিজিটাল কমার্স বা ই-কমার্স প্রতিষ্ঠান চালানো যাবে না। পণ্য বা সেবা কেনাবেচা, ফেরত ও পরিবর্তনের শর্ত প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বা মার্কেটপ্লেসে সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে। পণ্য ও সেবা বিক্রি বা প্রসারের জন্য কোনো ধরনের লটারি বা লটারিজাতীয় কোনো ব্যবস্থাও নিতে পারবে না কোনো প্রতিষ্ঠান। কোন পণ্যের স্টক কত, তা-ও জানাতে হবে গ্রাহকদের।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *