উৎস কর ০.৫০% বহাল রাখার প্রস্তাব বিজিএমইএয়ের

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

তৈরি পোশাক শিল্পের জন্য রপ্তানির বিপরীতে প্রযোজ্য উৎস কর ০.৫০ শতাংশ আগামী পাঁচ বছর পর্যন্ত বহাল রাখার প্রস্তাব করেছে পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। একই সঙ্গে সংগঠনটি করপোরেট করহার সাধারণ কারাখানার জন্য ১২ শতাংশ এবং গ্রিন কারখানার জন্য ১০ শতাংশ আগামী পাঁচ বছরের জন্য বহাল রাখার প্রস্তাব করেছে।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবন সভাকক্ষে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে ২০২২-২৩ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় বিজিএমইএ সভাপতি মো. ফারুক হাসান এ প্রস্তাব দেন। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে আলোচনায় বিজিএমইএর নেতাসহ এনবিআর সদস্য (শুল্কনীতি) মু. মাসুদ সাদিক, সদস্য (ভ্যাট নীতি) জাকিয়া সুলতানা এবং সদস্য (আয়কর নীতি) সামসুদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

আলোচনায় বিজিএমইএ সভাপতি বলেন, ‘কভিড-১৯-এর চ্যালেঞ্জ আমরা অনেক দেশের তুলনায় অনেক বেশি ভালোমতো মোকাবেলা করে এখন তার ফল পাচ্ছি। রপ্তানি আয় বাড়ানোর জন্য পণ্যমূল্য কমানোসহ ক্রেতাদের পণ্য ধরনের অনুরোধসহ আরো বেশ কিছু চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে। তাই উদ্যোক্তারা চাপে আছেন।’ তিনি বলেন, ‘এমন পরিস্থিতিতে উৎস কর বিদ্যমান ০.৫০ শতাংশ, করপোরেট কর সাধারণ কারখানার জন্য ১২ শতাংশ এবং সবুজ কারখানার ক্ষেত্রে ১০ শতাংশ আরো পাঁচ বছর পর্যন্ত বহাল রাখার অনুরোধ করছি।’

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *