ঋণের সুযোগ করে দিতে ছাড়ের মেয়াদ বাড়াল বাংলাদেশ ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ ব্যাংক গ্রাহকের মান যাচাই করে করে ঋণ দেওয়া ও ঋণ নবায়নে ছাড়ের মেয়াদ আবার বাড়িয়েছে। ফলে কেউ আইন অনুযায়ী ঋণ পাওয়ার শর্ত পূরণ না করলেও তাঁকে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ঋণ দিতে পারবে ব্যাংকগুলো। পাশাপাশি তাঁদের ঋণও নবায়ন করা যাবে।

বাংলাদেশ ব্যাংক গতকাল বুধবার এ নিয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘দেশব্যাপী ব্যবসায়িক কার্যক্রম গতিশীল রাখার লক্ষ্যে ব্যাংকের ঋণগ্রহীতাদের বিদ্যমান আর্থিক অবস্থা বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় ঋণ সুবিধা প্রদানসহ বিদ্যমান ঋণ নবায়ন অব্যাহত রাখার জন্য আগের নির্দেশনার সময়সীমা ৩১ ডিসেম্বর ২০২৪ পর্যন্ত বৃদ্ধি করা হলো।’

২০২০ ও ২০২১ সালে করোনার ক্ষতিতে পড়ার কারণে রেটিংয়ের নম্বর কমিয়ে দেওয়া হয়। এরপর ২০২২ সালেও ব্যবসা অব্যাহত রাখার কারণ দেখিয়ে ছাড় দেওয়া হয়। এবার অবশ্য ব্যবসা গতিশীল রাখার যুক্তি দেখানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, নানা কারণে গ্রাহকদের আর্থিক প্রতিবেদন খারাপ হয়ে পড়েছে। এতে অনেকেই ঋণ পাওয়ার যোগ্যতা হারিয়েছেন। তাঁদের ব্যবসা তো বন্ধ করে দেওয়া যায় না। এ কারণে বড় গ্রাহকদের চাপে বারবার এই ছাড় দেওয়া হচ্ছে। এভাবে ছাড় দিয়ে নিয়মের মধ্যে ঋণ বিতরণ করার সুযোগ দেওয়া হচ্ছে।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *