হোলসিমের ৮৮ হাজার শেয়ার অধিকরণের অনুমতি পেল লাফার্জ সুরমা

lafarge-holcim-smbdস্টকমার্কেট ডেস্ক :

হোল্ডারফিন বিভি থেকে হোলসিম সিমেন্ট (বাংলাদেশ) লিমিটেডের (এইচবিএল) ১০০ ভাগ শেয়ার অধিকরণের জন্য শেয়ারবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেডকে অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক।  ডিএসইর ২০১৬ সালের ১৫ ডিসেম্বরের এক নোটিশকে উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে কোম্পানিটি।

সোমবার ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানা গেছে। কোম্পানিটি জানায়, ১১৭ কোটি মার্কিন ডলার অর্থমূল্যের শেয়ার হস্তান্তরের একটি আবেদন অনুমোদনের জন্য বাংলাদেশ ব্যাংকের নিকট জমা ছিল। কেন্দ্রিয় ব্যাংক বিষয়টির আইনগত ডিলার স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংকের কাছে একটি পত্র দিয়ে ৮৮ হাজার ২৪৪টি শেয়ার হস্তান্তরের বিষয়টি অবহিত করেছে। এর ফলে এইচবিএলের এই সংখ্যক শেয়ার লাফার্জ সুরমার নিকট হস্তান্তরিত হবে। এতে কোম্পানির অর্থের পরিমাণ দাঁড়াবে ৫০৪ কোটি ৭৮ লাখ ১৯ হাজার ৯৪০ টাকা। গতকাল বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত বিনিময় হার অনুসারে মার্কিন ডলারে এ অর্থের পরিমাণ দাঁড়ায় ৬ কোটি ২৫ লাখ  টাকা।

কোম্পানিটি আরো জানিয়েছ, বিক্রেতা হোল্ডারফিন বিভি কোম্পানি ও ক্রেতা লার্ফাজ সুরমার প্রস্তাবিত এই লেনদেন বিষয়ে পরর্তীতে আইনগত প্রক্রিয়া অনুসরণ করে ধারাবাহিকভাবে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া  হবে।। এ বিষয়টি পূর্ণ বিবেচনার পুনরাবৃত্তির জন্য অনুমোদন না পাওয়া পর্যন্ত বিক্রেতা ও ক্রেতা তাদের অন্যান্য ব্যবসায়িক পক্ষের সাড়ার বিষয়টি মূল্যায়ন করার প্রয়োজন পড়ত বলে জানা গেছে

স্টকমার্কেটবিডি.কম/শুভ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *