এবার আলেশা মার্টের ২,৫০০ গ্রাহক অর্থ ফেরত পাচ্ছেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

কিউকমের পর এবার আরেক ই-কমার্স প্রতিষ্ঠান আলেশা মার্টের প্রায় আড়াই হাজার গ্রাহককে মোট ৪২ কোটি টাকা ফেরত দেওয়া হচ্ছে।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে ১০ জন গ্রাহকের হাতে আনুষ্ঠানিকভাবে টাকা হস্তান্তরের মধ্য দিয়ে প্রক্রিয়াটি শুরু হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ। আলেশা মার্টের গ্রাহকদের এই টাকা এসএসএল কমার্স নামক পেমেন্ট গেটওয়ের (পরিশোধ সেবাদাতা প্রতিষ্ঠান) কাছে এত দিন আটকে ছিল। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

নগদ ও বিকাশের মাধ্যমে টাকা পরিশোধ করে আলেশা থেকে পণ্য কেনার আদেশ দিয়েছিলেন গ্রাহকেরা। টাকাগুলো জমা হয় এসএসএল কমার্সের হিসাবে। ২০২১ সালের ৩০ জুনের পরের ঘটনা এগুলো। ই-কমার্স পরিচালনা নির্দেশিকায় যেহেতু বলা হয়েছিল ওই দিনের পর থেকে পণ্য সরবরাহ করার আগপর্যন্ত আলেশা মার্ট কোনো টাকা পাবে না, সে কারণেই আটকে ছিল টাকা।

আলেশা মার্ট, পেমেন্ট গেটওয়ে প্রতিষ্ঠান এসএসএল কমার্স ও বাংলাদেশ ব্যাংক থেকে তথ্য নিয়ে বাণিজ্য মন্ত্রণালয় দেখেছে, গ্রাহকেরা ৪২ কোটি টাকা পরিশোধ করলেও তা আলেশা মার্টের ব্যাংক হিসাবে ঢোকেনি। যদিও বিভিন্ন ব্যাংকে আলেশা মার্টের ৫৬টি হিসাব রয়েছে। জানা গেছে, গত বছরের অক্টোবর পর্যন্ত আলেশা মার্টের ওই হিসাবগুলোতে গ্রাহকেরা প্রায় ২ হাজার ১ কোটি ২৮ লাখ টাকা জমা করেছেন। এর মধ্যে আলেশা মার্ট ১ হাজার ৯৯৯ কোটি টাকা তুলে নিয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রের তথ্য অনুযায়ী আলেশা মার্টের কাছে গ্রাহকদের প্রায় ৩০০ কোটি টাকা আটকে ছিল। এর মধ্যে ১২ কোটি টাকা পরিশোধ করেছে প্রতিষ্ঠানটি। ৪২ কোটি টাকা দেওয়ার পর যে টাকা বাকি থাকবে তা-ও ফেরত দেবে আলেশা মার্ট। প্রতিষ্ঠানের চেয়ারম্যান মঞ্জুর আলম শিকদার বাণিজ্য মন্ত্রণালয়কে এমন প্রতিশ্রুতি দিয়েছেন। বাণিজ্য মন্ত্রণালয়ে আজ অনুষ্ঠেয় বৈঠকে শিকদারেরও উপস্থিত থাকার কথা রয়েছে।

গত ২ ডিসেম্বর সরকারের কাছ থেকে ৩০০ কোটি টাকার চলতি মূলধন সহায়তা চেয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করেছে আলেশা মার্ট। তিন হাজার শতাংশ জমি বন্ধক রাখাসহ প্রয়োজনীয় জামানত প্রদানের আশ্বাস দিয়ে আবেদনপত্রে বলা হয়েছে, প্রতিষ্ঠানটির কর্মীসংখ্যা ৫০ হাজার এবং অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৩ লাখ। এ ছাড়া প্রতিষ্ঠানটি প্রতি মাসে আট লাখ ক্রয়াদেশ পেয়ে থাকে।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *