এবার ব্যাংক কমিশন গঠনের প্রস্তাব দিল এফবিসিসিআই

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এবার ব্যাংক ও আর্থিক খাতে শৃঙ্খলা ও সুশাসন নিশ্চিতে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে ব্যাংক কমিশন গঠনের প্রস্তাব দিয়েছে। তারা বলেছে, ব্যাংক ও আর্থিক খাতে শৃঙ্খলা ও সুশাসন নিশ্চিত করতে ব্যাংক কমিশন গঠন কিংবা ব্যাংক খাত সংস্কার কর্মসূচি গ্রহণ, প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে পেশাদারত্বকে প্রাধান্য দেওয়া এবং পরিচালকদের মেয়াদ সংস্কারের বিষয়ে অনতিবিলম্বে উদ্যোগ নেওয়া প্রয়োজন।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম সামষ্টিক অর্থনীতি ও রাজস্বসংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবিলায় আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট বাস্তবায়নে কিছু পদক্ষেপ নেওয়ার প্রস্তাব দেন। এর মধ্যে সামষ্টিক অর্থনীতিসহ আমদানি শুল্ক, আয়কর, মূসক ইত্যাদি বিষয় রয়েছে। গত মাসের প্রথম সপ্তাহে অর্থমন্ত্রীর কাছে এসব প্রস্তাব করেন তাঁরা।

আগামী অর্থবছরের বাজেটে বিবেচনার জন্য অর্থমন্ত্রীকে দেওয়া প্রস্তাবনায় এফবিসিসিআই সভাপতি বর্তমানে জাতীয় অর্থনীতিতে বিদ্যমান ১১টি চ্যালেঞ্জের কথা জানিয়েছেন। তার মধ্যে রয়েছে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও বাজার তদারকি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বা মজুতে সংকট, প্রবাসী আয়ে শ্লথগতি, ডলারের পর্যাপ্ততা নিশ্চিতকরণ, কর-জিডিপি অনুপাত বৃদ্ধি, সুদের হার ও আর্থিক খাতের সংকট ইত্যাদি।

অর্থমন্ত্রীকে দেওয়া প্রস্তাবনায় এফবিসিসিআই সভাপতি বৈদেশিক মুদ্রার সংকট নিরসনে পদক্ষেপ গ্রহণে জোর দিয়েছেন। মাহবুবুল আলম বলেছেন, বিদেশি অর্থায়নে প্রকল্প নেওয়ার ক্ষেত্রে সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে। অর্থ পাচার রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণে রাজনৈতিক প্রতিশ্রুতি প্রয়োজন। এ ছাড়া প্রবাসী আয় ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধির পদক্ষেপ লাগবে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *