এবার লাইটার জাহাজের ভাড়া ১৫ শতাংশ বাড়ল

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

এবার লাইটার জাহাজ মালিকরা ১৫ শতাংশ ভাড়া বৃদ্ধির ঘোষণা দিয়েছেন। জ্বালানি তেলের মূল্য বাড়ায় নৌপথে পণ্য পরিবহন ব্যয় বাড়ার কারণ দেখিয়ে তারা এ ঘোষণা দিয়েছেন।

লাইটার জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডব্লিউটিসি) সোমবার রাতে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

নতুন বাড়তি ভাড়া সোমবার থেকেই কার্যকর হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। আগের ভাড়ায় সিমেন্ট কারখানার কাঁচামাল ক্লিঙ্কার পরিবহনের ভাড়া ছিল টন প্রতি ৪১৫ টাকা। ১৫ শতাংশ ভাড়া বাড়ানতে এই ভাড়া এখন হবে ৪৭৭ টাকা।

লাইটার জাহাজ মালিকদের বিভিন্ন সংগঠন, যেমন বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশন, কোস্টাল শিপ ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, কন্টেইনার শিপ ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ইনল্যান্ড ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশন অব চট্টগ্রামের নেতৃবৃন্দরা ঢাকায় এক সভায় এই সিদ্ধান্ত নেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডব্লিউটিসি এর বর্তমান ভাড়া তালিকায় উল্লিখিত কুতুবদিয়া, চট্টগ্রাম বন্দরের বহিঃনোঙর ও কর্ণফুলী নদীর বিভিন্ন ঘাট থেকে পণ্য পরিবহনের যে ভাড়া নির্ধারণ করা আছে, সেই ভাড়ার সঙ্গে জ্বালানি তেলের বৃদ্ধি করার মূল্য সমন্বয় করে ১৫ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হলো।

এতে আরও জানান হয়, একই ভাড়া তালিকায় বিভিন্ন ঝুঁকিপূর্ণ পণ্যের জন্য যে অতিরিক্ত ভাড়া বর্তমানে চালু আছে, ওই ভাড়ার ওপর জ্বালানি তেলের নতুন বাড়তি মূল্য সমন্বয় করে ১৫ শতাংশ ভাড়া বাড়ানো হলো।

বর্তমানে ডব্লিউটিসির আওতায় প্রায় ১৮০০টি ছোট-বড় লাইটার জাহাজ চট্টগ্রাম বন্দরের বহিঃনোঙরে বড় মাদার ভেসেল থেকে আমদানি পণ্য খালাস করে দেশের প্রায় ৪০টি স্থানে পরিবহন করে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *