এলপিজির দাম নির্ধারণে দ্বিতীয় গণশুনানি ১৩-১৪ সেপ্টেম্বর

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম নির্ধারণে ফের গণশুনানি করতে যাচ্ছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। আগামী ১৩ সেপ্টেম্বর শুনানি হবে। রাজধানীর ইস্কাটনে বিয়াম ফাউন্ডেশনের শহীদ এ কে এম শামসুল হক খান মেমোরিয়াল হলে শুরু হবে এই শুনানি। এক দিনে যদি আলোচনা শেষ করা না যায় তাহলে পরেরদিন ১৪ সেপ্টেম্বরও শুনানির সুযোগ রাখা হয়েছে। মঙ্গলবার এক গণবিজ্ঞপ্তিতে বিইআরসি এই তথ্য জানায়।

গত ৭ জুলাই এই শুনানি হওয়ার কথা ছিলো। করোনাভাইরাস পরিস্থিতির অবনতির জন্য ওই শুনানি স্থগিত করা হয়। এরপর গত ১৭-১৮ আগস্ট শুনানির নতুন তারিখ ঘোষণা করা হয়। কিন্তু কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর দায়ের করা রিট পিটিশনের (নম্বর-৫৭৬৩/২০২১) এর প্রেক্ষিতে হাইকোর্ট ১২ আগস্ট রুল জারি করে শুনানি স্থগিতের নির্দেশ দেয়। এর প্রেক্ষিতে ১৭-১৮ আগস্টের গণশুনানি পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত স্থগিত ঘোসণা করে বিইআরসি। পরবর্তীতে আপিল বিভাগের চেম্বার জজ আদলত গত ২৬ আগস্ট শুনানি শেষে এক আদেশে হাইকোর্ট বিভাগের ১২ আগস্টের আদেশ ৬ সপ্তাহের জন্য স্থগিত করে। এরপর বিইআরসি ফের শুনানির উদ্যোগ নিলো।

এলপিজি ব্যবসায়ীদের ১৮টি আবেদনের প্রেক্ষিতে এই শুনানি অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগ্রহী প্রতিষ্ঠানগুলোকে ৭ সেপ্টেম্বরের মধ্যে শুনানি পূর্ব লিখিত বক্তব্য কমিশনের জমা দিতে হবে।

এর আগে গত ৯ আগস্ট এক গণবিজ্ঞপ্তিতে বলা হয়, ১৭ আগস্ট রাজধানীর ইস্কাটনে বিয়াম ফাউন্ডেশনের শহীদ এ কে এম শামসুল হক খান মেমোরিয়াল হলে শুরু হবে এই শুনানি। এক দিনে যদি আলোচনা শেষ করা না যায় তাহলে আরও একদিন অর্থাৎ ১৮ আগস্টও রাখা হয়েছে শুনানির সুযোগ। চলতি মাসের ৩০ তারিখের মধ্যে আগ্রহী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে তাদের মতামত বিইআরসিকে পাঠানো যাবে। এ ছাড়া শুনানিতে অংশ নিতে চাইলেও ১৬ আগস্টের মধ্যে জানাতে হবে।

আদালেতর নির্দেশনায় গত ১২ জানুয়ারি প্রথমবারের মতো এলপিজি নিয়ে গণশুনানি করে কমিশন। এরপর ১২ এপ্রিল প্রথমবারের মতো আন্তর্জাতিক বাজারের সাথে সমন্বয় করে এলপিজির দাম নির্ধারণ করে দেয় বিইআরসি। এরপর প্রতি মাসেই আমদানি মূল্য বিবেচনায় নিয়ে এলপিজির দাম সমন্বয় করছে বিইআরসি। কিন্তু বাজার নির্ধারিত দামে গ্যাস পান না গ্রাহকরা। কারণ এলপিজি ব্যবসায়ীরা শুরু থেকেই ঘোষিত মূল্যের বিরোধিতা করছেন। লোকসান হবে এমন অযুহাতে বিইআরসি নির্ধারিত মূল্য কার্যকর করেনি তারা। এরপর ঘোষিত মূল্য কাঠামো সংশোধনের জন্য কমিশনকে চিঠি দেয় এলপিজি কোম্পানিগুলো। তাদের আবেদনের প্রেক্ষিতে নতুন করে শুনানি হতে যাচ্ছে।

স্টকমার্কেটবিডি.কম/আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *