এলসি ছাড়া আমদানির অনুমতি পেল ভুটান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ভুটানের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান স্টেট ট্রেডিং করপোরেশন অব ভুটানকে (এসটিসিবিএল) এলসি ছাড়া ৫৭ হাজার ৬৮৭.৯৫ ডলারের পণ্য দেশটি থেকে বাংলাদেশে আমদানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। তবে আমদানিতে শর্ত দেওয়া হয়েছে।

সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর অনুমতিপত্রে জানায়, আমদানি নীতি আদেশ অনুযায়ী ভুটানের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানটিকে ঢাকার বনানীতে সেঞ্চুরি ট্রেড সেন্টারে ভুটানি পণ্যের আউটলেটের জন্য এলসি ছাড়া শর্ত অনুযায়ী আমদানির অনুমতি দেওয়া হয়েছে।

শর্তের মধ্যে রয়েছে আমদানি পণ্য শুধু নিজস্ব আউটলেটে বিক্রি করতে হবে। বিধি অনুযায়ী শুল্ক কর পরিষদ করতে হবে। পরবর্তী সময়ে এলসি ছাড়া আমদানি করতে পারবে না।

২০২০ সালের ডিসেম্বরে সম্পন্ন উভয় দেশের মধ্যে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির (পিটিএ) আওতায় ২০২২ সালে ভুটানের ১৬টি পণ্য আমদানিতে নতুন করে শুল্কমুক্ত সুবিধা দেয় বাংলাদেশ।

পিটিএর শর্ত অনুযায়ী, বাংলাদেশের ১০০টি পণ্য ভুটানে এবং ভুটানের ৩৪টি পণ্য বাংলাদেশে শুল্কমুক্ত সুবিধা পাবে।
অবশ্য ২০১০ সাল থেকে বাংলাদেশ ভুটানকে ১৮টি পণ্যে শুল্কমুক্ত বাজার সুবিধা দিচ্ছে। আর বাংলাদেশের ৯০টি পণ্য শুল্কমুক্ত বাজার সুবিধা পেয়ে আসছিল। সব মিলিয়ে এখন অর্ধশত পণ্যে শুল্কমুক্ত সুবিধা পায় ভুটান।

ভুটানের পণ্য বাংলাদেশ শুল্কমুক্ত সুবিধার আওতায় রয়েছে দুধ, প্রাকৃতিক মধু, আটা, সিমেন্ট ক্লিংকার, সাবান, পার্টিকেল বোর্ড, ফেরো সিলিকন, লৌহ ও কাঠের আসবাবসহ নানা পণ্য।

ভুটানে তৈরি পোশাক, খাদ্যসামগ্রী, প্লাস্টিক, ওষুধ, গৃহস্থালিসামগ্রী, বৈদ্যুতিক পণ্য রপ্তানি করে বাংলাদেশ।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *