‘কাফালা’ পদ্ধতি বাতিলের ঘোষণা সৌদির

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সৌদি আরব ঘোষণা করেছে যে প্রবাসী শ্রমিকদের সঙ্গে চুক্তিতে যেসব বিধিনিষেধ রয়েছে, সেগুলোর কিছু কিছু তারা শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে। এসব চুক্তির বলে প্রায় এক কোটি বিদেশি শ্রমিকের জীবনের নানা সিদ্ধান্তের নিয়ন্ত্রণ ছিল নিয়োগদাতাদের হাতে। যেসব সংস্কার আনা হচ্ছে, তাতে করে বেসরকারি খাতে কর্মরত বিদেশি কর্মীরা তাদের চাকরি পরিবর্তন এবং নিয়োগদাতার অনুমতি ছাড়াই সৌদি আরব ত্যাগ করার স্বাধীনতা পাবেন।

সূত্র জানায়, সৌদি আরবের মানবসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে ২০২১ সালের ১৪ মার্চ থেকে আর কাফালা পদ্ধতি থাকবে না। ‘কাফালা’ পদ্ধতি তুলে নেওয়ার ফলে বিদেশি কর্মীরা লাভবান হবেন।

সৌদি আরবে কাফালা পদ্ধতির কারণে বিদেশ থেকে কর্মীরা যেদেশে গেলে নিয়োগকর্তা বা নিয়োগকারীর প্রতিষ্ঠানের অধীনেই চাকরি করতে হয়। কোনো কর্মী অন্য প্রতিষ্ঠানে সুযোগ-সুবিধা বেশি পেলেও তিনি ওই প্রতিষ্ঠান পরিবর্তন করতে পারেন না। সে কারণে কর্মীরা বঞ্চিত হয়ে থাকেন। তবে ‘কাফালা’ পদ্ধতি বাতিল হলে কর্মীরা সুবিধা মতো অন্য প্রতিষ্ঠানে কাজ করতে পারবেন। এ ছাড়া কর্মীদের ভিসা জটিলতাও দূর হবে।

এর ফলে কোনো প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই শ্রমিকরা চাকরি পরিবর্তন করতে বা সৌদি আরব ত্যাগ করতে পারবেন। এ ছাড়া এসব শ্রমিক নিয়োগকারীর অনুমতি ছাড়াই সৌদি আরবের বাইরে ভ্রমণ করতে পারবেন। বিদেশি শ্রমিকরা সরকারি সেবার জন্য সরাসরি আবেদন করতে পারবেন, আর তাদের চুক্তি ডিজিটাল পদ্ধতিতে লিপিবদ্ধ থাকবে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *