ক্ষতিগ্রস্ত তহবিলের মেয়াদ বৃদ্ধি ও কমবে সুদহার

bsecবিশেষ প্রতিবেদক :

দীর্ঘ মেয়াদে স্থিতিশীলতা ফেরাতে শেয়ারবাজারে ক্ষতিগ্রস্তদের সহায়তা তহবিলের মেয়াদ বৃদ্ধি ও সুদহার কমাতে যাচ্ছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এরই মধ্যে সে সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। খুব শিগগির এ বিষয়ে আদেশ জারি হতে পারে।

শেয়ারবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিলের তদারকি কমিটির সুপারিশক্রমে ৯০০ কোটি টাকার স্কিমের মেয়াদ ২০১৯ সাল পর্যন্ত বৃদ্ধি ও সুদহার কমানোর প্রস্তাব দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এই ফান্ডের মেয়াদ বাড়ছে আরো দুই বছর আর সুদহার করা হয়েছে ৬ শতাংশ। প্রথমবার ঋণ নিয়ে ফিরিয়ে দেওয়া প্রতিষ্ঠান নীতিমালা ও শর্ত পরিপালন সাপেক্ষে আবারও ঋণ নিতে পারবে।

প্রসঙ্গত, ২০১০ সালে শেয়ারবাজারে ধসের পর প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী, ২০১২ সালের ৫ মার্চ ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে বিশেষ স্কিম ঘোষণা করা হয়। এর আওতায় ‘পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিল’ নামে ৯০০ কোটি টাকার ফান্ড গঠন করা হয়।

২০১৫ সালের ১১ জুন বাংলাদেশ ব্যাংকের অনুকূলে সর্বশেষ ৩০০ কোটি টাকা ছাড় হয়। চলতি বছরের ৩১ ডিসেম্বর এর মেয়াদ শেষ হওয়ার কথা।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *