গ্লোবাল অটো ডিজেবল সিরিঞ্জ মার্কেটে জেএমআই

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

২০২০ সালের গ্লোবাল অটো ডিজেবল (এডি) সিরিঞ্জ ইনজেক্টর মার্কেটে আধিপত্যকারী হাতে গোনা কোম্পানিগুলোর তালিকায় ওঠে এসেছে বাংলাদেশের জেএমআই সিরিঞ্জ-এর নাম। বৈশ্বিক গবেষণা প্রতিষ্ঠান মার্কেটসঅ্যান্ডরিসার্চডটবিজ (marketsandresearch.biz) প্রকাশিত সমন্বিত ও তথ্যনির্ভর একটি গবেষণায় এ তথ্য উল্লেখ করা হয়েছে।

বিশেষ অটো ডিজেবেল সিরিঞ্জ বা এডি সিরিঞ্জের মাধ্যমে করোনার টিকা দেয়া হয়। গত ২১ বছর ধরে সাশ্রয়ীমূল্যে এডি সিরিঞ্জ উৎপাদন করছে জেএমআই। এডি সিরিঞ্জ উৎপাদনকারী দেশের একমাত্র প্রতিষ্ঠান এটি। জেএমআইয়ের কারখানায় উৎপাদিত এডি সিরিঞ্জ দিয়েই দেশে চলমান করোনা ও ইপিআই টিকাদান কর্মসূচি চলছে।

বিশেষ এই সিরিঞ্জটি মাত্র একবার ব্যবহার করা সম্ভব। ব্যবহারের পর সিরিঞ্জটি স্বয়ংক্রিয়ভাবে অকেজো হয় যায়। এই সিরিঞ্জের মাধ্যমে এইডস, গনোরিয়া, হেপাটাইটিস জাতীয় ভাইরাস বাহিত কোন ভয়ঙ্কর রোগ ছড়ানো সম্ভব নয়। সামনের বছর গুলোতে বিশ্বে এই সিরিঞ্জের চাহিদা আরও বাড়বে বলেও জানানো হয় প্রতিবেদনে।

গবেষণায় উল্লেখিত কোম্পানিগুলোর তালিকায় জেএমআই সিরিঞ্জসহ আরও আছে বিডি, আভাপেজেস্ক (Avapezeshk), রিট্রাক্টেবল টেকনোলজিস, সানাভিটা ফার্মাসিউটিক্যালস, জিবিএমএইচ, গুয়াংডং হাইয়ো অ্যাপারেটাস, আনহুই তিয়ানকাং মেডিকলা টেকনোলজি, ফার্মাজেট, হ্যামিলটন, ইউনিভেক, তেরুমো, আলশিফা আভা, ভিওজিটি মেডিকেল, আমসোন, স্টার সিরিঞ্জ, এইচএমডি, এসআরএস মেডিটেক, পিটি ওয়ানজেক্ট, ইমপ্রুভ মেডিকেল, বাদের, উইপন, সানজিন মেডিকেল।

গ্লোবাল অটো ডিজেবল সিরিঞ্জ ইনজেক্টর মার্কেটের বর্তমান অবস্থা, ঝুঁকি ও ভবিষ্যৎ বাজার কেমন হতে পারে তা নিয়ে গবেষণাটি করা হয়েছে। গবেষণায় ২০২০ সালকে ভিত্তি বছর ধরা হয়েছে। পূর্বের প্রাপ্ত তথ্যগুলো বিশ্লেষণ করে ২০২০-২০২৫ সাল পর্যন্ত গ্লোবাল অটো ডিজেবল সিরিঞ্জ ইনজেক্টর মার্কেটের চালিকাশক্তি, বাধা, মার্কেটের গতিবিধি ও সম্ভাবনার বিষয়গুলো নিয়ে গবেষণা করা হয়েছে।

গ্লোবাল অটো ডিজেবল সিরিঞ্জ ইনজেক্টর মার্কেটে মহামারী করোনাভাইরাস কেমন প্রভাব ফেলেছে, বর্তমান অবস্থা, অর্থনৈতিক মন্দা, করোনা মহামারীর পর পরিস্থিতি কেমন দাঁড়াতে পারে তার ওপর আলোকপাত করা হয়েছে।

গবেষণায় স্বয়ংক্রিয় রিট্রাক্টেবল সিরিঞ্জ, ম্যানুয়ালি রিট্রাক্টেবল সিরিঞ্জ, নন-রিট্রাক্টেবল অটো ডিজেবল এর মতো প্রোডাক্টের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।

অঞ্চলভেদে অটো ডিজেবল সিরিঞ্জ ইনজেক্টরের বিষয়ে প্রাপ্ত তথ্য, চাহিদা, নির্দিষ্ট দেশের বিদ্যমান পূর্বাভাস অনুযায়ী এ তালিকা করা হয়েছে। এর মধ্যে আছে আমেরিকার দেশ যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকো, ব্রাজিল; এশিয়ার চীন, জাপান, কোরিয়া, ভারত এবং দক্ষিণ পূর্ব এশিয়া অঞ্চল, অস্ট্রেলিয়া, ইউরোপের জার্মানি, ফ্রান্স ইতালি, ব্রিটেন ও রাশিয়া, মধ্যপ্রাচ্যের দেশগুলো, আফ্রিকার মিশর, দক্ষিণ আফ্রিকা, ইসরায়েল, তুরস্ক এবং উপসাগরীয় দেশগুলো।

প্রসঙ্গত, বাংলাদেশের চিকিৎসা সরঞ্জাম খাতে অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিকেল ডিভাইসেস লিমিটেড। ২০০৬ থেকে প্রতিষ্ঠানটি দেশের টিকাদান কর্মসূচির সাথে যুক্ত হয়। বিগত ১৫ বছর ধরে দেশে এক দিন থেকে ১৪ বছর বয়সী শিশুদের টিকাদানে শতভাগ জেএমআই এডি সিরিঞ্জ ব্যবহার করা হচ্ছে। শিশুদের টিকাদান কর্মসূচীর সফলতার স্বীকৃতি স্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভ্যাকসিন হিরো সম্মাননায় ভূষিত করে গ্যাভি। চলতি বছরের মার্চে নিউ ইয়র্ক রির্পোটসের এক প্রতিবেদনে গ্লোবাল মার্কেট লিডারদের তালিকায় শীর্ষ অবস্থান অর্জন করে প্রতিষ্ঠানটির উৎপাদিত এডি সিরিঞ্জ।

দেশে চলমান করোনা প্রতিরোধী টিকাদান কর্মসূচিতে শতভাগ সিরিঞ্জ সরবরাহ করার পাশাপাশি করোনার টিকাদানের জন্য জেএমআইয়ের সিরিঞ্জ রপ্তানি হয়েছে ইন্দোনেশিয়া, পাকিস্তান, নেপালসহ বিশ্বের বিভিন্ন দেশে।

স্টকমার্কেটবিডি.কম/আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *