সিঙ্গাপুরের সঙ্গে বাণিজ্য সম্পর্ক গতিশীল করার অঙ্গীকার

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী এবং সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্পমন্ত্রী এস ঈশ্বরণ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশের সঙ্গে সিঙ্গাপুরের বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরো উপযোগী ও গতিশীল করার লক্ষ্যে অনুষ্ঠিত হলো স্পটলাইট বাংলাদেশ ২০২১-এর ভার্চুয়াল সভা।

শুক্রবার সভার সূচনায় বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী এবং সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্পমন্ত্রী এস ঈশ্বরণ উদ্বোধনী বক্তব্য দেন। উভয় মন্ত্রীই তাঁদের বক্তব্যে দুটি দেশের ক্রম সম্প্রসারমাণ বাণিজ্য সম্পর্কের কথা তুলে ধরেন।

দ্বিপাক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগে সব প্রতিবন্ধকতা দূর করে এই সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার অঙ্গীকার ধ্বনিত হয় তাঁদের কণ্ঠে। সিঙ্গাপুরের মন্ত্রী বর্তমান সরকারের নেতৃত্বে বাংলাদেশের অর্জিত অর্থনৈতিক সাফল্যের প্রশংসা করেন। বাংলাদেশের এই উন্নয়ন অগ্রযাত্রায় সিঙ্গাপুরের অংশীদারিত্ব ও সহযোগিতা আরো সম্প্রসারণের আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সভায় বাংলাদেশে ব্যবসা ও বৈদেশিক বিনিয়োগ সম্ভাবনার কথা তুলে ধরে একটি প্যানেল বৈঠক অনুষ্ঠিত হয়, যা সঞ্চালনা করেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) এক্সিকিউটিভ চেয়ারম্যান সিরাজুল ইসলাম। বাংলাদেশ ও সিঙ্গাপুরের খ্যাতিমান ব্যবসায়ী ও বাণিজ্য বিশ্লেষকগণ এই প্যানেল বৈঠকে অংশ নেন। বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ বিষয়ক মাননীয় উপদেষ্টা সালমান এফ রহমান, এমপি স্পটলাইট সভায় সমাপনী ভাষণ দেন। সভাকালে উত্থাপিত বিভিন্ন মন্তব্য ও পর্যবেক্ষণের আলোকে বিদ্যমান বাণিজ্য প্রতিবন্ধকতা দূরীকরণে দ্রুততম সময়ে কার্যকরী উদ্যোগ গ্রহণের ওপরে তিনি গুরুত্ব আরোপ করেন।

বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যকার বাণিজ্য সম্পর্ককে সুদৃঢ়করণের লক্ষ্যে একটি বিশেষায়িত বাণিজ্য ব্যবস্থা (special trade arrangement) প্রণয়নের প্রস্তুতি পর্ব হিসেবে বিবেচিত হচ্ছে এই সভাগুলো। আজকের সভার ধারাবাহিকতায় অতি শীঘ্রই আরো তিনটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে, যেখানে এই দ্বিপক্ষীয় বিশেষায়িত বাণিজ্য ব্যবস্থার সম্ভাব্য রূপরেখা ও অন্যান্য আঙ্গিক নিয়ে উভয় দেশের উপযুক্ত প্রতিনিধি, বাণিজ্য বিশেষজ্ঞ, ও অংশীজনেরা মতবিনিময় করবেন। এসব সভার আলোচনা ও সিদ্ধান্তের আলোকে বিবেচনাধীন দ্বিপক্ষীয় বিশেষায়িত বাণিজ্য ব্যবস্থার সম্ভাব্য রূপরেখা বিষয়ক খসড়া প্রস্তাব প্রণয়নের লক্ষ্যে একটি সমাপনী সভাও আয়োজিত হবে।

বাংলাদেশ হাইকমিশনের সার্বিক সহযোগিতা আর এন্টারপ্রাইজ সিঙ্গাপুর ও সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের আয়োজন করে এ সম্মেলনের।

স্টকমার্কেটবিডি.কম/আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *