চলতি করবর্ষের রিটার্ন দাখিলে শেষ সময়ের ব্যস্ততা

nrbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চলতি করবর্ষে নিয়মিত আয়কর রিটার্ন জমার শেষ সময় ৩০ নভেম্বর। এ হিসাবে আজসহ বাকি আছে আর চার দিন। তবে শেষ দিন সরকারি ছুটি হওয়ায় বিভিন্ন কর অঞ্চল থেকে আবেদনের প্রেক্ষিতে ২ ডিসেম্বর পর্যন্ত রিটার্ন দাখিলের সময় বাড়ানো হতে পারে বলে জানা যায়।

গতকাল সোমবার সরেজমিনে বিভিন্ন কর অঞ্চলে গিয়ে দেখা যায়, চলতি সপ্তাহে রিটার্ন জমা দিতে আসা করদাতাদের সংখ্যা গত সপ্তাহের তুলনায় বেশি। করদাতারা কোনোভাবেই যেন ভোগান্তির শিকার না হন তা বিশেষ গুরুত্ব দিয়ে নজরদারির তাগিদ দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। প্রত্যেক কর অঞ্চলের কর কমিশনারকে এ নির্দেশ দিয়েছেন।

করদাতা যদি কোনো কর্মকর্তা বা কর্মচারীর বিরুদ্ধে হয়রানির অভিযোগ করেন এবং তা প্রমাণ হয় তবে ওই কর্মকর্তা বা কর্মচারীর বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে এনবিআরসংশ্লিষ্টরা জানান।

বিভিন্ন কর অঞ্চল ঘুরে দেখা যায়, রাজস্ব কর্মকর্তারা আগত করদাতাদের রিটার্ন ফরম কিভাবে পূরণ করা যায় তার সহযোগিতা করছেন। অনেকের রিটার্ন ফরম এনবিআরসংশ্লিষ্টরা পূরণ করে দিচ্ছেন। অনেকে জানতে চাইছেন রিটার্ন দাখিল কারা করবে। অর্থাৎ তিনি বা পরিচিতরা রিটার্ন দাখিলের যোগ্য কি না সে বিষয়ে স্পষ্ট ধারণা নিয়ে গিয়ে প্রস্তুত হয়ে আসবেন বলে জানান।

রিটার্নসংক্রান্ত কাজ করতে অনেক করদাতা নিজেই এসেছেন আবার অনেকেই কর আইনজীবী পাঠিয়েছেন।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *